বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:০৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান

  • আপডেট টাইম : রবিবার, ১৯ জুন, ২০২২
  • ৯৫ বার পঠিত

প্রবাসীদের পাসপোর্ট জটিলতা কমাতে আগামী ২৫ শে জুন থেকে ‘দুয়ারে কনস্যুলেট’ সেবা পৌঁছে দেবে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ কনস্যুলেট। এই কার্যক্রমের অংশ হিসেবে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে প্রবাসীদের আহ্বান জানানো হবে। আজমান অঞ্চলে কনস্যুলেটের সঙ্গে এই কাজে সহায়তা করবে বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজমান।

‘দুয়ারে কনস্যুলেট’ উত্তর আমিরাতের কনস্যুলেট কার্যক্রমের আওতায় নানামুখী সেবা চালু করেছে। সাম্প্রতিক সময়ে আমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্সপ্রবাহ তুলনামূলক কমে যাওয়ায় প্রবাসীদের নিয়ে ক্যাম্পিং কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। শারজার পর শুক্রবার (১৮ জুন) রাতে আজমানে মোটিভেশনাল ক্যাম্পিংয়ের আয়োজন করে দুবাই কনস্যুলেট। এ আয়োজনে আগামী ২৫ জুন থেকে প্রবাসীদের কাছে পাসপোর্ট পৌঁছে দেওয়ার ঘোষণা দেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

তিনি বলেন, এ কর্মসূচির মাধ্যমে আমরা বৈধপথে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর জন্য মানুষকে উদ্বুদ্ধ করছি।

অবৈধ পথে যারা দেশে টাকা পাঠায় সেসব চক্রের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার কথাও বলা হয় মোটিভেশনাল ক্যাম্পিংয়ে। পাশাপাশি হুন্ডি চক্রের তালিকা প্রণয়ন করে তাদের বিরুদ্ধে অচিরেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়।

প্রবাসীরা যেসব অ্যাপ ব্যবহার করে অবৈধ পথে টাকা পাঠাচ্ছেন সেগুলোকে বৈধতা দিয়ে ব্যাংকিংয়ের আওতায় আনলে রেমিট্যান্সপ্রবাহ বাড়বে বলে অনুষ্ঠানে উল্লেখ করা হয়। এ ছাড়া বিদেশ থেকে দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে ব্যাংক ও এক্সচেঞ্জ হাউজগুলোকে কোনো ট্যাক্স ধার্য না করার আহ্বান জানান প্রবাসী ব্যবসায়ীরা।

বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাইয়ের সহসভাপতি মোহাম্মদ রাজা মল্লিক বলেন, আমাদের রেমিট্যান্সের প্রবাহ যেটি বর্তমানে কমে গেছে, আমরা ভবিষ্যতে এটি বাড়ানোর চেষ্টা করব।

দুয়ারে কনস্যুলেটের আওতায় বাংলাদেশ কনস্যুলেটের এ ধরনের কার্যক্রমে বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই সার্বিক সহযোগিতার কথা জানিয়েছে। এ কর্মসূচিকে গতিশীল ও কার্যকর করতে প্রবাসে গড়ে ওঠা বাংলাদেশি বিভিন্ন সামাজিক সংগঠনগুলোকে নিয়ে কাজ করতে চায় বাংলাদেশ মিশন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com