সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

আইনস্টাইনের নথির জাদুঘর হবে ইসরায়েলে

  • আপডেট টাইম : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২
  • ৯৮ বার পঠিত

নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের নথির বৃহত্তম সংগ্রহ নিয়ে জাদুঘর প্রতিষ্ঠিত হতে যাচ্ছে ইসরায়েলে। জাদুঘরটি তৈরিতে এতে সরকার প্রায় ৬০ লাখ ডলার বরাদ্দ দেবে এবং হিব্রু বিশ্ববিদ্যালয় আরো এক কোটি ২০ লাখ ডলার সংগ্রহের প্রতিশ্রুতি দিয়েছে। এ সিদ্ধান্তের কথা জানিয়েছে হিব্রু বিশ্ববিদ্যালয়।

জানা গেছে, জেরুজালেমে হিব্রু বিশ্ববিদ্যালয়ের গিভাত রাম ক্যাম্পাসে জাদুঘরটি নির্মিত হবে।

আইনস্টাইন হিব্রু বিশ্ববিদ্যালয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন। সেই সঙ্গে অনাবাসিক গভর্নর হিসেবেও কাজ করেছেন। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ তাত্ত্বিক পদার্থবিদদের একজন হিসেবে প্রশংসিত। আইনস্টাইন ১৯৫৫ সালে ৭৬ বছর বয়সে মারা যান।

আইনস্টাইন বিশ্ববিদ্যালয়ের কাছে তার নথিপত্র দান করেছিলেন। কিউরেটর রনি গ্রোজ বলেন, এটি আইনস্টাইনের নথি নিয়ে বিশ্বের সবচেয়ে বড় সংগ্রহ, যেখানে ৮৫ হাজার আইটেম রয়েছে।

বিশ্ববিদ্যালয় বলেছে, জাদুঘরে আইনস্টাইনের পুরো সংরক্ষণটি রাখা হবে। এ ছাড়া জাদুঘরটি ‘বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত শিক্ষার জন্য একটি উদ্ভাবনী স্থান’ হিসেবে কাজ করবে।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অত্যাধুনিক প্রদর্শনী কৌশল, বৈজ্ঞানিক প্রদর্শনী এবং মূল নথির সঙ্গে বিজ্ঞানে আইনস্টাইনের অবদান, আমাদের আজকের জীবনে তার আবিষ্কারের প্রভাব, জনসাধারণের জন্য তার কার্যকলাপ এবং তার জীবদ্দশায় গুরুত্বপূর্ণ ঐতিহাসিক মুহূর্তে জড়িত থাকার বিষয়ে জাদুঘরটি উপস্থাপন করবে। ’

আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব স্থান ও সময়ের মধ্যে বস্তুর গতিবিধি দেখার নতুন উপায় প্রবর্তন করে বিপ্লব ঘটিয়েছিল। তিনি কোয়ান্টাম মেকানিক্স তত্ত্বেও অনেক অবদান রেখেছিলেন। ১৯২১ সালে তিনি পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পান।

আইনস্টাইন তার সূক্ষ্ম বুদ্ধিবৃত্তিকতা এবং তার ট্রেডমার্ক এলোমেলো চুল, গোঁফ এবং ঘন ভ্রুর কারণে পপ সংস্কৃতির আইকনও হয়ে উঠেছিলেন। আইনস্টাইনের লেখা আসল কাগজগুলো আজ অবধি নিলামে অনেক দামে বিক্রি হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com