বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

আকস্মিক বন্যা থেকে সরকারি গুদামে মজুত খাদ্যশস্যের নিরাপত্তা নিশ্চিতে ১০ নির্দেশনা

  • আপডেট টাইম : সোমবার, ২৪ জুন, ২০১৯
  • ২৩৫ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: আকস্মিক বন্যা থেকে সরকারি গুদামে মজুত খাদ্যশস্যের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্টদের সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে। এজন্য ‘প্রয়োজনীয় প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের মাধ্যমে আকস্মিক বন্যা হতে সরকারি গুদামে মজুত খাদ্যশস্যের নিরাপত্তা নিশ্চিতকরণ’ শিরোনামে একটি পরিপত্র জারি করেছে খাদ্য অধিদফতর। রোববার (২৩ জুন) পরিপত্রটি জারি করা হয়।

বন্যায় গুদামের খাদ্যের নিরাপত্তা নিশ্চিতে মাঠ পর্যায়ের খাদ্য কর্মকর্তাদের ১০টি নির্দেশনা দেয়া হয়েছে পরিপত্রে।
খাদ্য অধিদফতরের মহাপরিচালক মোছাম্মৎ নাজমানারা খানুম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, সম্প্রতি লালমনিরহাট, নীলফামারী ও কুড়িগ্রাম জেলায় আকস্মিক বন্যার খবর পত্র-পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রচারিত হচ্ছে। সাধারণত বর্ষা মৌসুমে প্রবল বৃষ্টিপাত ও উজানের পানি বৃদ্ধির ফলে উত্তরাঞ্চলের কিছু জেলাসহ দেশের নিম্নাঞ্চলের জেলাসমূহে প্রায় প্রতি বছর হঠাৎ বন্যা দেখা দিয়ে থাকে। তাই কোনো জায়গায় বন্যা দেখা দেয়া মাত্র গুদামে মজুত খাদ্যশস্য যথাযথভাবে সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে; গুদামে মজুত খাদ্যশস্যের পাশাপাশি সরকারি সম্পদ, স্থাপনা, রেকর্ডপত্র ইত্যাদি কোনোক্রমেই বন্যার পানিতে যেন ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে; বন্যার পানি যাতে কোনো গুদামে প্রবেশ করতে না পারে সে বিষয়ে আগেই যথোপযুক্ত প্রস্তুতি ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘প্রয়োজনে গুদামের প্রবেশপথে পানিরোধক দেয়াল তৈরি করে নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে; উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বন্যাদুর্গত এলাকায় উপস্থিত থেকে বন্যা পরিস্থিতি সম্পর্কে সজাগ থাকতে হবে; জেলা খাদ্য নিয়ন্ত্রক বা আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকদের বন্যাপ্রবণ ভালনারেবল এলএসডিগুলো (ঝুঁকির মধ্যে থাকা স্থানীয় খাদ্য গুদাম) চিহ্নিত করে পরিস্থিতি নিয়মিত মনিটরিং এবং স্ব স্ব দফতরে কন্ট্রোল রুম গঠন করে খাদ্য অধিদফতরকে সার্বিক পরিস্থিতি অবহিত করতে হবে।’

পরিপত্রে মাঠ পর্যায়ের খাদ্য কর্মকর্তাদের উদ্দেশে আরও বলা হয়েছে, বন্যা সংক্রান্ত ব্যাপারে পত্র-পত্রিকা, রেডিও এবং টেলিভিশনে প্রচারিত হালনাগাদ সতর্কতা সংক্রান্ত সংবাদের ওপর গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তৎপর থাকতে হবে; দুর্যোগ সতর্কতা ঘোষিত উপজেলা ও জেলায় অবস্থিত খাদ্য বিভাগীয় স্থাপনাসমূহের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ কর্মস্থলে উপস্থিত থাকতে হবে; দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত সরকারের স্থায়ী নির্দেশনাবলি এবং স্থানীয় দুর্যোগ ব্যবস্থা কমিটির গৃহীত সিদ্ধান্ত অনুসরণে দুর্যোগ মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে।

এ ছাড়া নদীর নিকটস্থ সম্ভাব্য বন্যাক্রান্ত ভালনারেবল গুদামে ন্যূনতম প্রয়োজনীয় খাদ্যশস্য মজুত রেখে খাদ্য অধিদফতরকে অবহিত রেখে চলাচল নীতিমালা অনুসরণ করে অতিরিক্ত খাদ্যশস্য অন্যত্র নিরাপদ স্থানে স্থানান্তর করতে হবে।

জেলার সম্ভাব্য বন্যা বা দুর্যোগ সংক্রান্ত তথ্যাদি পূর্বে অবহিত হওয়া এবং দুর্যোগ পরিস্থিতি থেকে সরকারি গুদামের মজুত খাদ্যশস্য নিরাপত্তার জন্য বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড ও ফায়ার ব্রিগেড দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগিতা গ্রহণের জন্য খাদ্য বিভাগের কর্মকর্তাদের তৎপর থাকতে হবে বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com