সোমবার, ২৩ জানুয়ারী ২০২৩, ১১:০৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপ থেকে জার্মানির বিদায়

  • আপডেট টাইম : শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২
  • ১৪ বার পঠিত

২০১৪ বিশ্বকাপে শিরোপা জেতার পর রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বেই বিদায় নিয়েছিল জার্মানি। কাতার বিশ্বকাপে এসেও দলটির ভাগ্যে এলো না পরিবর্তন। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কোস্টারিকাকে উড়িয়ে দিয়েও টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে জার্মানরা।

আল বায়েত স্টেডিয়ামে কোস্টারিকাকে ৪-২ ব্যবধানে হারিয়েছে জার্মানি। এই জয়ে দলটির পয়েন্ট দাঁড়ায় ৪। দ্বিতীয় স্থানে থাকা স্পেনের পয়েন্ট ৪ হলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে আসর থেকে জার্মানি বিদায় নিয়েছে।

গ্রুপের তলানিতে থেকে তাদের সঙ্গী হয়েছে ৩ পয়েন্ট পাওয়া কোস্টারিকা। এছাড়া জার্মানি ও স্পেনকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে নক আউট পর্বে উত্তীর্ণ হয়েছে জাপান।

ম্যাচে ৬১ শতাংশ বল দখলে রেখে গোলের জন্য ৩২টি শট নেন জার্মানির খেলোয়াড়রা। এর মাঝে ১১টি ছিল লক্ষ্যে। বিপরীতে ২৬ শতাংশ সময় বলের দখল রাখা কোস্টারিকা আটটি শট নেয়। যেখানে অন টার্গেট ছিল পাঁচটি শট।

বৃহস্পতিবার দিবাগত রাতে শুরু থেকেই আক্রমণাত্মক ছিল জার্মানি। তার ফলও মেলে দ্রুত। একদম প্রথম মিনিটেই জামাল মুসিয়ালার শট কর্নারের বিনিময়ে ফেরান কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস।

নবম মিনিটে গোলের চেষ্টা করেও ব্যর্থ হন থমাস মুলার। তবে পরের মিনিটেই আসে সাফল্য। এবার ডেভিড রমের চিপ থেকে দুরূহ কোণ থেকে হেডের মাধ্যমে গোল করেন সার্জে গ্যানাব্রি।

তিন মিনিট পর গোরেতজকা আরেকটি হেডের মাধ্যমে গোলের চেষ্টা চালান। ২৬ মিনিটে জামাল মুসিয়ালার শট আটকে দেন নাভাস। ৩০ ও ৪০ তম মিনিটে গ্যানাব্রি গোলের লক্ষ্যে শট নেন। মাঝে একবার চেষ্টা চালান জামাল।

৪২তম মিনিটে কোস্টারিকার হয়ে প্রথমার্ধের একমাত্র অন টার্গেট শট নেন কেইসাল ফুলার। যদিও তিনি সফল হননি। শেষ পর্যন্ত এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় জার্মানি।

দ্বিতীয়ার্ধে নতুন উদ্যমে ঝাঁপিয়ে পড়ে কোস্টারিকা। ৫৮ মিনিটে গোল করে খেলায় সমতায় ফেরান দলটির মিডফিল্ডার ইয়েলতসিন তাজেদা। ৭০ মিনিটে ম্যানুয়েল নয়্যারকে বোকা বানিয়ে কোস্টারিকাকে আনন্দে ভাসান জুয়ান ভারগাস।

এ অবস্থায় লিড ধরে রাখতে পারলেই দ্বিতীয় রাউন্ডে যেতে পারতো কোস্টারিকা। কিন্তু দলটির আনন্দকে মাটি করে ৩ মিনিট পরই জার্মানদের সমতায় ফেরান কাই হার্ভাটজ।

ম্যাচের ৮৫ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন হার্ভাটজ। ৮৯ মিনিটে কোস্টারিকার স্বপ্নের কফিনে শেষ পেরেক ঠুকে দেন নিকলাস ফুয়েলক্রুগ।

এ অবস্থায় একই সময়ে চলমান অন্য ম্যাচে জাপানের জালে স্পেন একটি গোল দিলেই জার্মানি পরের রাউন্ডে যেতে পারতো। তবে স্প্যানিশদের তা করতে দেয়নি জাপান। ফলে ম্যাচ জিতেও হতাশা নিয়ে বিদায় নিতে বাধ্য হয় জার্মানরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com