সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপানে মোদি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯
  • ২৬৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক,সিটিজেন নিউজ: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি-২০ সম্মেলনে যোগ দিতে জাপানে পৌঁছেছেন । এই সম্মেলনে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়াও দ্বিপাক্ষিক বৈঠক হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে। সন্ত্রাসবাদ ও পরিবেশ রক্ষার বিষয়গুলো নিয়ে আলোচনা এবারের সম্মেলনে বিশেষ গুরুত্ব পাবে।

খাদ্য নিরাপত্তা, শক্তি, আর্থিক সুব্যবস্থা, সন্ত্রাসবাদ, উদ্ভাবন, ডিজিটাল অর্থ ব্যবস্থা নিয়ে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা আলোচনা করবেন। প্রধানমন্ত্রী জাপানে যাওয়া আগে বলেন, পুরো বিশ্ব আজ বিভিন্ন চ্যালেঞ্জের সামনে দাঁড়িয়ে আছে। যা একা কোনও দেশ মোকাবিলা করতে পারবে না। সমষ্টিগতভাবে চ্যালেঞ্জের মোকাবিলার উপায় বের করতেই এই সম্মেলন।
এই সম্মেলনের এক মাস আগেই দেশবাসীর বিপুল ভোটে জয়ী হয়ে দিল্লির মসনদে বসেছেন মোদি। তার শাসনকালের প্রথম পাঁচ বছরের উন্নয়নকে পুঁজি করেই ভোটে লড়েছে বিজেপি। বিগত পাঁচ বছরে ভারতের উন্নয়নকে জি-২০ সম্মেলনের মঞ্চে তুলে ধরা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেন, এই সম্মেলনেই বিগত পাঁচ বছরে ভারতের প্রভূত উন্নয়নের কথা তুলে ধরা হবে। ভারতে যে ধারাবাহিক উন্নয়নের গতি রয়েছে তা অন্য দেশগুলোকে বোঝানোর চেষ্টা করা হবে।

২০২২ সালে জি-২০ সম্মেলনের আসর বসবে ভারতে। সে বছরই ভারতীয় স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি। ভারতের কাছে এটা খুবই গুরুত্বপূর্ণ। এ বছরের সম্মেলনকে তাই আগামীর সূচনা হিসেবেই দেখছেন প্রধানমন্ত্রী মোদি। কথায় নয়, ‘নিউ ইন্ডিয়া’ যে বাস্তবে ডানা মেলছে তা স্পষ্ট হচ্ছে বলেই মনে করেন প্রধানমন্ত্রী মোদি।

এই জি২০ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি অন্তত দশটি দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় অংশ নেবেন। এই তালিকায় রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেসহ বেশ কিছু দেশের রাষ্ট্র প্রধান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com