মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

আসছে গ্রহাণু, আঘাত হানতে পারে ভালোবাসা দিবসে

  • আপডেট টাইম : রবিবার, ১২ মার্চ, ২০২৩
  • ৫৩ বার পঠিত

অলিম্পিক সুইমিংপুল আকৃতির একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামী ২৩ বছরের মধ্যে ভালোবাসা দিবসে পৃথিবীতে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করেছেন বিজ্ঞানীরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্য বলছে, ২০৪৬ সালের ভালোবাসা দিবসে এটি পৃথিবীতে আঘাত হানতে পারে। তবে গাণিতিক হিসাব বলছে, পৃথিবীতে এটির আঘাত হানার শঙ্কা খুবই কম।

ইউরোপীয় স্পেস এজেন্সির তথ্য বলছে, গ্রহাণুটির পৃথিবীতে আঘাত হানার আশঙ্কা ৬২৫ ভাগের এক ভাগ। তবে নাসার হিসাবে সংঘর্ষের আশঙ্কা ৫৬০ ভাগের এক ভাগ। কিন্তু টরিনো ইমপ্যাক্ট হ্যাজার্ড স্কেল অনুযায়ী, দশের মধ্যে এক নম্বর পাওয়া একমাত্র বস্তু হিসেবে নাসার ঝুঁকির তালিকায় জায়গা পেয়েছে ২০২৩ ডিডাব্লিউ নামের মহাজাগতিক পাথরটি। পৃথিবীর সঙ্গে কোনো বস্তুর সংঘর্ষের সম্ভাব্য ঝুঁকির মাত্রা নির্ণয় করতে টরিনো স্কেল ব্যবহার করা হয়ে থাকে। এখন পর্যন্ত আবিষ্কৃত বাকি সব গ্রহাণুই টরিনো স্কেলে দশে শূন্য পেয়েছে।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি বলছে, তালিকার ওপরে থাকলেও ২০২৩ ডিডাব্লিউর পৃথিবীতের আঘাতের সম্ভাবনা খুবই কম, যা জনগণের দৃষ্টি আকর্ষণ বা উদ্বেগের কারণ হবে না। আর টরিনো স্কেলে মান শূন্য হওয়ার অর্থ হচ্ছে সংঘর্ষের কোনো শঙ্কা নেই। নাসার কর্মকর্তারা বলছেন, এর প্রভাব নাটকীয়ভাবে পাল্টে যেতে পারে। তাই ২০২৩ ডিডাব্লিউর গতিপথ নির্ণয় করতে আরো পর্যবেক্ষণ ও বিশ্লেষণ প্রয়োজন।

নাসা বলছে, বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহাণুটির ব্যাস প্রায় ১৬০ ফুট। গ্রহাণুটির পৃথিবীর কাছাকাছি চলে আসার সম্ভাব্য ১০টি সময় অনুমান করা হয়েছে। গ্রহাণুটি ২০৪৬ সালের ১৪ ফেব্রুয়ারি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি অবস্থান করবে। এছাড়া ২০৪৭ থেকে ২০৫৪ সালের মধ্যেও পৃথিবীর কাছাকাছি চলে আসতে পারে এটি।

গত ২ ফেব্রুয়ারি পৃথিবীর আকাশে সর্বপ্রথম মহাজাগতিক পাথরটি শনাক্ত করা হয়। এটি প্রতি সেকেন্ডে ২৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করছে। বর্তমানে পৃথিবী থেকে এর অবস্থান এক কোটি ৮০ লাখ কিলোমিটার দূরে। সূত্র : সিএনএন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com