শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বাংলাদেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ

  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ জুন, ২০১৯
  • ২৪৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: বাংলাদেশের আধুনিক কৃষিতে সহায়তা করতে চায় বেলারুশ। দেশটির রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকির নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধিদল শুক্রবার কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাকের সঙ্গে তার বাসভবনে সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান।

সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, বেলারুশের টেকনিক্যাল সক্ষমতা ও অবকাঠামোগত খাতের অভিজ্ঞতা বাংলাদেশের কৃষি ও আর্থ-সামাজিক অবকাঠামোগত উন্নয়নে কাজে লাগবে। কৃষি শিল্প, কৃষি যন্ত্রপাতিসহ কারিগরি জ্ঞানের আদান-প্রদানের মাধ্যমে বাংলাদেশ উপকৃত হবে। তিনি বাংলাদেশে বর্তমান উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরেন।

রাষ্ট্রদূত আন্দ্রে আই রাহুসকি বলেন, বেলারুশ সরকার বাংলাদেশের কৃষির উন্নয়ন তথা আধুনিক কৃষির জন্য কাজ করতে চায়। কৃষি যান্ত্রিকীকরণ, প্রক্রিয়াজাতকরণসহ বাজারজাতে সহায়তা দেবে। তারা তাদের দেশের কৃষি অধুনিকায়নের দিকগুলো পরিদর্শনের জন্য বাংলাদেশ থেকে প্রতিনিধি পাঠানোর আহ্বান জানান। প্রতিনিধি দলের সদস্যরা দুধের প্রক্রিয়াজাতের কথা ও উল্লেখ করেন। তাদের দেশের বিনিয়োগকারীদের বাংলাদেশে কৃষি খাতে বিনিয়োগ করার আহ্বান জানাবেন।

বেলারুশের রাষ্ট্রদূত এ সময় ভারী কৃষি যন্ত্রাংশ ব্যবহারে বাংলাদেশি শ্রমিক এবং প্রকৌশলীদের প্রশিক্ষণ দিতেও তাদের আগ্রহের কথা জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ ও বেলারুশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করে এই সম্পর্ক আগামী দিনগুলোতে আরও শক্তিশালী হবে বলেও আশা প্রকাশ করেন। তারা কৃষিমন্ত্রীকে বেলারুশ ভ্রমণের আমন্ত্রণ জানান।

মন্ত্রী বেলারুশের প্রতিনিধিদলের সদস্যদের আগ্রহের প্রতি সম্মতি জানিয়ে বলেন, আমরা একসঙ্গে বসে আলাপ-আলোচনার মাধ্যমে আমাদের অর্থনৈতিক সম্ভাবনার ক্ষেত্রগুলোকে কাজে লাগাতে পারি। তিনি বলেন, বাংলাদেশ আগামী দিনগুলোতে বেলারুশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রগুলোকে আরও বাড়াতে ইচ্ছুক। বাংলাদেশকে একটি কৃষিভিত্তিক দেশ উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের যান্ত্রিক কৃষিকাজ আরও বেশি করে রপ্ত করতে হবে। কৃষিমন্ত্রী বাংলাদেশ থেকে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com