মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:৪৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::

পবিত্র রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করল সৌদি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩
  • ৫৮ বার পঠিত

মধ্যপ্রাচ্যর দেশ সৌদি আরবে প্রায় ১৪ বছর পর কার্যকর হলো মৃত্যুদণ্ড। রমজানে সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা খুবই বিরল। সৌদি প্রেস এজেন্সির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যানস রাটইস (ইএসওএইচআর) নামের একটি মানবাধিকার সংস্থা জানিয়েছে, ২০০৯ সালের পর ১৪ বছর পর প্রথমবারের মতো সৌদিতে পবিত্র রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

প্রতিবেদনে জানিয়েছে, গত ২৮ মার্চ মদিনা শহরে মৃত্যুদণ্ডটি কার্যকর করা হয়— এদিন পবিত্র রমজান মাসের পঞ্চম দিন ছিল।

যে ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে, তিনি সৌদি আরবেরই নাগরিক। তিনি হত্যা মামলার আসামী। এই ব্যক্তি অপর এক ব্যক্তিকে ছুরিকাঘাত করে হত্যা করেন। এরপর গুমের উদ্দেশ্যে সেই লাশে আগুন ধরিয়ে দেন।

মানবাধিকার সংস্থা ইএসওএইচআর এক ‍বিবৃতিতে জানিয়েছে, এ বছর এখন পর্যন্ত সৌদিতে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২২ সালে দেশটিতে ১৪৭ জনের দণ্ড কার্যকর করা হয়েছিল। যা গত বছর থেকে ৬৯ জন বেশি ছিল। গত বছর থেকে মাদক সংক্রান্ত বিষয়ে মৃতুদণ্ড প্রাপ্ত ব্যক্তিদের দণ্ড কার্যকর আবারো শুরু হয়। যা প্রায় ৩ বছর ধরে বন্ধ ছিল।

এদিকে বাদশাহ সালমান ২০১৫ সালে সিংহাসনে আরোহণের পর ১ হাজার জনেরও বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সৌদিতে মূলত শিরচ্ছেদের মাধ্যমে দণ্ড কার্যকর করা হয়।

সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জানিয়েছিলেন, তারা মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি থেকে সরে যাচ্ছেন। যেসব ব্যক্তি ‘একাধিক মানুষের জীবন ঝুঁকিতে ফেলেন’ শুধুমাত্র তাদেরই দণ্ড কার্যকর করা হয় বলে দাবি করেছিলেন তিনি।

সূত্র: দ্য গার্ডিয়ান

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com