মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::

কোনো চাপেই সংবিধানের বাইরে যাবে না সরকার: নাছিম

  • আপডেট টাইম : শুক্রবার, ৭ জুলাই, ২০২৩
  • ৫১ বার পঠিত

আগামী জাতীয় নির্বাচন ঘিরে ঢাকায় বাড়ছে বিদেশি কূটনীতিকদের তৎপরতা। তাদের এ তৎপরতাকে বিএনপি স্বাগত জানালেও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, কোনো চাপেই সংবিধানের বাইরে যাবে না সরকার।

দেশের রাজনীতিতে আবারও শুরু হয়েছে কূটনৈতিক ডামাডোল। জাতীয় নির্বাচনের আগে আবারও সক্রিয় পশ্চিমারা। শনিবার (৮ জুলাই) ১৫ দিনের সফরে আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণে ঢাকা আসছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল।

এদিকে ছুটি কাটিয়ে দেশে ফিরেই প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হয়েছে তা জানা যায়নি।

পশ্চিমাদের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাত দেশের তৎপরতাও বেড়েছে ঢাকায়। বিএনপি ও জাতীয় পার্টির সঙ্গে বৈঠকের পর বুধবার (৫ জুলাই) পশ্চিমা ১২ দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও কূটনীতিকরা একসঙ্গে বৈঠক করেছেন। যুক্তরাজ্যের একজন প্রতিমন্ত্রী সরকারকে বিএনপির সঙ্গে সংলাপের আহ্বানও জানিয়েছেন।

পশ্চিমা দেশগুলো রাজনৈতিক সংকট সমাধানে দুদলকে সংলাপের তাগিদ দিয়ে আসছে। আওয়ামী লীগ ও বিএনপি নেতারা ইঙ্গিত দিলেও সংলাপের দায়িত্ব কেউ নিজেদের কাঁধে নিতে চাচ্ছে না। তবে পর্দার আড়ালে দেশের দুই প্রধান রাজনৈতিক দলের আলোচনা হচ্ছে না–এমন গুঞ্জনও উড়িয়ে দেয়া যায় না।

তবে কূটনীতিকদের এমন তৎপরতা নিয়ে বিভক্ত আওয়ামী লীগ ও বিএনপি। আওয়ামী লীগ নেতারা বলছেন, গণতান্ত্রিক রীতিনীতির বাইরে গিয়ে বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে বিএনপি।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, তারা (বিএনপি) দেশের গণতন্ত্র ধ্বংস করার জন্য বিদেশি প্রভুদের কাছে দেশের বিপক্ষে নালিশ করছে। বিদেশিদের কাছে ধরনা দিয়ে তারা দেশের ভাবমূর্তি, দেশের মর্যাদা ও সার্বভৌমত্ব নষ্ট করছে।

তবে এ ঘটনার পাল্টা দাবি করছে বিএনপি। দলটির নেতারা বলছেন, বিদেশিরাই দেশের অবস্থা জানতে তাদের কাছে আসেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেন, বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, সুশাসন রয়েছে কি না, এটি শুধু বাংলাদেশের মানুষের বা রাজনীতিকদের উদ্বেগের বিষয় নয়; এটি সারা বিশ্বের গণতন্ত্রকামী মানুষ ও দেশের উদ্বেগের বিষয়।

এদিকে বিশ্লেষকরা বলছেন, দেশের রাজনীতিতে পশ্চিমাদের নাক গলানোর ঘটনা প্রথম নয়। বিদেশিদের মধ্যস্থতায় অতীতে কোনো সংকটের সমাধান হয়নি। তাই দেশের অভ্যন্তরীণ সংকটের সমাধান রাজনৈতিক দলগুলোকেই করার পরামর্শ দেন তারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com