শুক্রবার, ১০ মে ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

২ দিনব্যাপী শালুক’র রজতজয়ন্তী সম্মিলন

  • আপডেট টাইম : শুক্রবার, ৮ মার্চ, ২০২৪
  • ১৩ বার পঠিত

‘অধুনাবাদের আলোয় এসো নিজেকে খুঁজি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার ও শনিবার (৯ মার্চ) অনুষ্ঠিত হতে হচ্ছে অধুনাবাদী চিন্তার লিটল ম্যাগাজিন শালুক রজতজয়ন্তী সম্মিলন-২০২৪। শুক্রবার বিকেল ৩টায় ঢাকার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন বিশিষ্ট লেখক ও রবীন্দ্র গবেষক অধ্যাপক সৈয়দ আকরম হোসেন এবং বিশিষ্ট কবি শিহাব সরকার।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে অংশ নেবেন বাংলাদেশ ও ভারতের পাঁচ শতাধিক লেখক। আলোচনা, কবিতা পাঠ, নাচ গান ও আপ্যায়নের মাধ্যমে উদযাপন করা হবে এ আয়োজন। প্রথম দিনের আলোচনায় প্রথাবিহীন সাহিত্যচর্চা এবং সাহিত্যচর্চায় লিটল ম্যাগাজিনের ভূমিকাকে মূল বিষয় হিসেবে বেছে নেয়া হয়েছে। আলোচনায় অংশ নেবেন দেশের বরেণ্য কবি লেখক বুদ্ধিজীবী ছাড়াও গুরুত্বপূর্ণ লিটল ম্যাগাজিনের সম্পাদক ও কর্মীরা।

দ্বিতীয় দিন ৯ মার্চ বিকেল ৩টায় অনুষ্ঠান শুরু হবে পাঠক সমাবেশ, কাঁটাবন, ঢাকায়। এ দিনের আলোচ্য বিষয় হিসেবে থাকবে ‘সাহিত্য চর্চায় সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রভাব’ এবং ‘বাংলা সাহিত্যের বিশ্বায়ন কতটা ব্যর্থ কতটা সম্ভাবনাময়’। আলোচনার ফাঁকে ফাঁকে থাকবে নির্বাচিত কবিদের কবিতাপাঠ। শালুকের এ আয়োজনে ভারত থেকে এসেছেন, কবি সমরজিৎ সিংহ, চৈতালী চট্টোপাধ্যায়, গৌতম গুহ রায়, অংশুমান কর, দেবাশিস চন্দ, প্রীতি আচার্য প্রমুখ। অধিকাংশ লেখক অংশ নেবেন বাংলাদেশ থেকে। দেশের বিভিন্ন প্রান্তের নবীন ও বরেণ্য লেখকরা এ আয়োজনকে সফল করতে দুইদিনের প্রোগ্রামে অংশ নেবেন বলে জানিয়েছেন শালুক সম্পাদক কবি ওবায়েদ আকাশ।

তিনি বলেন, একটি আপোসহীন চরিত্রের লিটল ম্যাগাজিনের ২৫ বছর পূর্তির ব্যাপারটি মোটেই সাধারণ নয়। এমন একটি তারুণ্যের মুখপত্রের এই অব্যর্থ পথচলাকে অভিনন্দিত করতে শালুকের লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীরা একত্রে আজ মিলিত হয়েছি। গড্ডল প্রবাহে গা ভাসিয়ে সাহিত্যচর্চা, সস্তা জনপ্রিয় ধারার সাহিত্যচর্চাকে শালুক কখনো স্বীকার করেনি। বিকল্প চিন্তা, ব্যতিক্রমী উদ্যোগ ও লেখালেখির আঙ্গিক প্রকরণ বিন্যাসের নতুনত্বকে শালুক সব সময় চেতনায় ধারণ করে। আর এভাবেই শালুক সাফল্যের সঙ্গে পাড়ি দিয়েছে ২৫ বছর। আজকের রজতজয়ন্তীর এই ক্ষণে শালুক সংশ্লিষ্ট সবাইকে শুভেচ্ছা ও ভালোবাসা জানাই।

সহযোগী সম্পাদক মাহফুজ আল-হোসেন বলেন, শালুক অধুনাবাদী চিন্তার পত্রিকা। অধুনাবাদ দেশীয় ঐতিহ্য সংস্কৃতিকে বিশ্ব পরিসরে পৌঁছে দিতে চায়। নতুন নতুন মেধার প্রতি কমিটেড হয়ে প্রকৃতিমুগ্ধতা ও প্রথাহীনতার চর্চায় শালুকের এই পথচলা আজ ২৫ অতিক্রম করেছে। শালুকের আপোসহীন চরিত্র কখনো কোথাও নত হতে পারে না। শালুকের আজকের সাফল্যের মূলে দৃঢ় অবস্থানে ছিল এর সততা ও সত্যনিষ্ট ব্যতিক্রমী মনোভাব।

অপর সহযোগী সম্পাদক ভাগ্যধন বড়ুয়া বলেন, শালুক বিষয় ও ভাবনা স্বকীয়তায় উজ্জ্বল, সাহিত্য সংস্কৃতির ঐতিহ্যকে ধারণ করে আলোর দিকে অভিযাত্রায় এক সৃষ্টিমুখর লিটল ম্যাগাজিন। শালুকের প্রতি সংখ্যা বিষয় বৈচিত্র্যে গুরুত্বপূর্ণ ও নব চিন্তার উন্মেষ ঘটায়, যা লিটল ম্যাগাজিন ইতিহাসে মাইলফলক হিসেবে বিবেচিত হবে আশা করি। আজকের রজতজয়ন্তীতে শালুক সংশ্লিষ্ট সবাইকে আমার আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com