বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ফুটপাতের দোকানে চাঁদাবাজি, ভাগ পায় প্রভাবশালীরা

  • আপডেট টাইম : সোমবার, ২৫ মার্চ, ২০২৪
  • ৭ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ফুটপাত ও সড়ক দখল করে বসানো হয়েছে হাজার হাজার দোকান। চলাচলে দুর্ভোগ দিনদিন বাড়ছে নগরবাসীর। এসব দোকান থেকে দৈনিক তোলা হয় চাঁদা। যা প্রভাবশালী অনেকেরই পকেটে যায়। ফলে ফুটপাত ও সড়ক দখল বন্ধ হয় না। নগরবাসী মনে করে, সমস্যার সমাধানে প্রয়োজন সিটি করপোরেশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদিচ্ছা। এদিকে, ঢাকা উত্তরের মেয়র জানালেন, ফুটপাত ও সড়ক দখলমুক্ত করা হবে। তবে মানবিক বিবেচনায় হকারদের দু’দিন দোকান নিয়ে বসার ব্যবস্থা করে দেয়া হবে।

রাজধানীর বেশিরভাগ সড়কের ফুটপাত এখন হকারদের দখলে। নিউমার্কেট, গুলিস্তান, মিরপুর ১০ নম্বর গোল চত্বর সহ রাজধানীর অনেক জায়গাতেই ফুটপাত দখল করে বসানো হয়েছে দোকান। এমনকি মূল সড়ক বন্ধ করেও হকাররা ব্যবসা করছে। দখলের হাত থেকে রক্ষা পায়নি মেট্রোরেল স্টেশনের নিচের অংশও।

কেউ মাচা বসিয়ে আবার কেউ মাটিতে ত্রিপল বিছিয়ে ব্যবসা করছে। অভিযোগ আছে প্রতিটি দোকান বসে চাঁদার বিনিময়ে। সেই টাকার ভাগ যায় অনেকের কাছেই।

হকাররা জানালেন, কাপড়ের দোকান থেকে লাইনম্যানরা প্রতিদিন চাঁদা নেন ৩শ থেকে ৪শ টাকা। আর অন্যান্য হকারদের দিতে হয় ২শ থেকে ৫শ টাকা পর্যন্ত। তবে এ বিষয়ে ক্যামেরার সামনে মুখ খুলতে রাজি নন কেউই।

ফুটপাত দখল তো আছেই, সড়কেও ভ্যান বসিয়ে চলে অবৈধ ব্যবসা। প্রচন্ড ভোগান্তির শিকার হচ্ছেন পথচারীরা। গন্তব্যে যাওয়ার জন্য ঝুঁকি নিয়ে মূল সড়ক দিয়ে চলতে হচ্ছে তাদের।

ফুটপাথ ও রাস্তার দখলদারদের আগেও উচ্ছেদ করা হয়েছে জানিয়ে ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বললেন, আবারও উচ্ছেদের উদ্যোগ নেবে সিটি করপোরেশন। তবে এসব ব্যবসায়ীদের একটি নির্দিষ্ট স্থানে সপ্তাহে দু’দিন ব্যবসা করার সুযোগ দেয়া হবে।

সংশ্লিষ্টরা বলছেন, রাজধানীর ফুটপাথ ও সড়ক স্থায়ীভাবে দখলমুক্ত রাখতে প্রয়োজন সিটি করপোরেশন ও প্রশাসনের আন্তরিকতা ও শক্ত পদক্ষেপ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com