মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:১১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় রেমালের আঘাতে নিহত ২

  • আপডেট টাইম : সোমবার, ২৭ মে, ২০২৪
  • ১৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ প্রবল বাতাস ও ব্যাপক বৃষ্টিপাতের কারণে ভারতের বাংলাদেশসংলগ্ন রাজ্য পশ্চিমবঙ্গে অন্তত দুজন নিহত হয়েছেন। ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’র বরাত দিয়ে একাধিক সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

সোমবার (২৭ মে) সকালে প্রবল ঘূর্ণিঝড় রেমাল শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এর আগে, রোববার মাঝরাতে তা পশ্চিমবঙ্গের ভূখণ্ডে আছড়ে পড়ে। আর এই ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যটিতে আকাশ ও স্থল যোগাযোগ বাধাগ্রস্ত হয়।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নিহতদের মধ্যে একজন পুরুষ এবং কলকাতার বিবির বাগান এলাকার বাসিন্দা। ব্যাপক ঝড়-বৃষ্টিতে সোমবার ভোরের দিকে বাড়ির দেওয়াল ধসে নিহত হয়েছেন তিনি। অপরজন পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনা জেলার নামখানা উপজেলাভুক্ত মৌসুনি নামের একটি দ্বীপগ্রামের বাসিন্দা বয়স্ক নারী। পশ্চিমবঙ্গের সুন্দরবন এলাকার দিকে পড়েছে এই দ্বীপটি। গাছ উপড়ে কুঁড়েঘরের ওপর পড়ায় নিহত হয়েছেন তিনি।

রোববার সন্ধ্যার দিকে ঘণ্টায় ১৩৫ কিলোমিটার গতি নিয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের উপকূলে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় রেমাল। সোমবার বাতাসের গতিবেগ কমে এলেও পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ভারী বর্ষণ হচ্ছে।

এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় ভারী বৃষ্টিপাত হয়েছে। গতকাল সকাল সাড়ে ৮টা থেকে আজ ভোর সাড়ে ৫টা পর্যন্ত ১৪৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মহানগরটিতে। এ ছাড়া, এ সময় শহরটিতে গড়ে ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে।

কলকাতার বিমানবন্দর এলাকার দমদমসহ আশপাশের কয়েকটি এলাকায় ঘণ্টায় ৯১ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে গেছে বলেও জানা গেছে। রাজ্যের অন্যান্য এলাকার মধ্যে হলদিয়ায় বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে ১১ কিলোমিটার, তমলুকে ৭০ কিলোমিটার এবং নিমপিথে বাতাসের গতিবেগ রেকর্ড করা হয়েছে ঘণ্টায় ৭০ কিলোমিটার।

ঘূর্ণিঝড় রেমালের কারণে পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলগুলো অবকাঠামোসহ বিভিন্ন স্থাবর সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে। ব্যাহত হয়েছে সড়ক যোগাযোগব্যবস্থা। বিভিন্ন জায়গায় গাছ উপড়ে গিয়ে বন্ধ হয়ে গেছে সড়ক, এমনকি কলকাতায়ও ঝড়ের কারণে গাছ উপড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

চলতি মৌসুমের প্রথম ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা থেকে ছেড়ে যায় এমন বেশ কয়েকটি ট্রেনের যাত্রা স্থগিত করা হয়েছিল। পরে স্থানীয় সময় আজ সকাল ৯টায় এই ট্রেনগুলোর কার্যক্রম ফের শুরু হয়। কেবল ট্রেন চলাচল নয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাহত হয়েছিল বিমান চলাচলও। নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, মঙ্গলবার থেকে ফ্লাইট ফের শুরু হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com