সোমবার, ১৭ জুন ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

পদত্যাগ করলেন মোদি, শনিবার শপথ প্রধানমন্ত্রীর

  • আপডেট টাইম : বুধবার, ৫ জুন, ২০২৪
  • ৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ আগামী শনিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি। ৮ জুন সন্ধ্যায় দিল্লিতে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হবে। এ নিয়ে তৃতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রীর আসনে বসতে চলেছেন তিনি।

এদিকে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভবনে গিয়ে প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি দ্রৌপদী তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। তবে তৃতীয় মেয়াদে শপথ গ্রহণের আগ পর্যন্ত দায়িত্ব পালন করার জন্য রাষ্ট্রপতিকে অনুরোধ করেছেন মোদি।

একক সংখ্যাগরিষ্ঠতা হারালেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের বিজয়ে টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

আগামী শনিবার (৮ জুন) বিকেলে তার শপথ গ্রহণ অনুষ্ঠান হতে পারে বলে সূত্রের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে ইন্ডিয়া টুডে। এবার মোদি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলে জওহরলাল নেহরুর পর তিনিই হবে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় নেতা।

ভোটের ফল অনুযায়ী, ৫৪৩টি আসনের মধ্যে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট পেয়েছে ২৯২ আসন, আর কংগ্রেসের ইন্ডিয়া ২৩৪। সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।

একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে বিজেপি পেয়েছে ২৪০ আসন। নাইডুর টিডিপি ১৬ এবং নীতীশের জেডিইউ ১২ আসন পেয়েছে। গত দুইবার একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও এবার সরকার গঠনের জন্য জোটসঙ্গীদের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে বিজেপি।

ভোটের পর সরকার গঠনের বিষয়ে জোট নেতাদের দিল্লিতে ডেকেছে এনডিএ। বুধবার (৫ জুন) বিকেলে অনুষ্ঠিত হবে জোটের বৈঠক। সেখানে যোগ দিতে দিল্লিতে পৌঁছাতে শুরু করেছেন এনডিএ নেতারা। এই বৈঠকেই সরকার গঠনের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com