বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
শহীদদের পরিবার ৫ ও আহতরা ১ লাখ টাকা করে পাবেন বাংলাদেশের পানিসম্পদ ব্যবস্থাপনার উন্নয়নে সহযোগিতা করবে চীন : পরিবেশ উপদেষ্টা সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের স্ত্রীর মৃত্যু টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা, কারা সুযোগ পেলেন অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে হামলা-গোলাগুলি উত্তপ্ত ভারতের মণিপুর জাপানি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সেনাপ্রধানের কাছে অনুরোধ আনসারকে পেশাদার বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা বিকেলে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে খালেদা জিয়াকে ১০০ কোটি টাকা নিয়ে জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু

বঙ্গবন্ধুর নতুন ভাস্কর্য বেকার হোস্টেলে

  • আপডেট টাইম : শনিবার, ৩ আগস্ট, ২০১৯
  • ২৫৯ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: ভারতে পশ্চিমবঙ্গের কলকাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে বসেছে নতুন আবক্ষ ভাস্কর্য।

শনিবার মওলানা আজাদ কলেজে (আগের কলকাতা ইসলামিয়া কলেজ) বেকার গভর্নমেন্ট হোস্টেলে এ ভাস্কর্য প্রতিস্থাপন করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।
সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, স্থানীয় সরকারমন্ত্রী গত মার্চ মাসে ভারত সফরকালে বেকার হোস্টেলের আগে স্থাপিত জাতির পিতার ভাস্কর্য দেখে অমিল খুঁজে পান। পরে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান তিনি। এরপর বঙ্গবন্ধুর একটি সাদৃশ্যপূর্ণ ভাস্কর্য প্রতিস্থাপন করার সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুর এই আবক্ষ ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকার শিল্পী লিটন পাল রনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ সালে তৎকালীন কলকাতা ইসলামিয়া কলেজে ইন্টারমিডিয়েটে ভর্তি হয়ে স্মিথ স্ট্রিটের বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষের আবাসিক ছাত্র ছিলেন। হোস্টেলটি কলকাতার শিয়ালদহের কাছে ৮ স্মিথ লেনে অবস্থিত। ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন বঙ্গবন্ধু। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৭ সালে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন তিনি।

ভাস্কর্য প্রতিস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পশ্চিমবঙ্গের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী জাবেদ খান এবং কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

ভাস্কর্যটি প্রতিস্থাপনের সময় মন্ত্রী বলেন, ‘বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য স্থাপন করতে পারাটা গর্বের বিষয়।’

তিনি ভাস্কর্য নির্মাণে ভারত সরকারের সার্বিক সহযোগিতা এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে সুসম্পর্কের কথা উল্লেখ করেন। ভারতে বঙ্গবন্ধুর যেসব স্মৃতি আছে, তা সংরক্ষণ করে একটি সংগ্রহশালা নির্মাণের প্রতিশ্রুতি দেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com