রবিবার, ১২ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বিএসটিআই পণ্যের দ্রুত ছাড়পত্র দিচ্ছে আমদানি স্বাভাবিক রাখতে

  • আপডেট টাইম : রবিবার, ৩ মে, ২০২০
  • ১৯৬ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতিতে আমদানি স্বাভাবিক রাখতে পণ্যের দ্রুত ছাড়পত্র দিচ্ছে মান প্রণয়ন এবং নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

শনিবার (২ মে) বিএসটিআই’র সম্পাদক মঈনুদ্দীন মিয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, দেশে করোনা ভাইরাসের শুরু থেকেই প্রতিষ্ঠানটি আমদানি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি নমুনা সংগ্রহ, জমাদান, ছাড়পত্র দেওয়া, পরীক্ষণ প্রতিবেদন, নতুন সনদের জন্য আবেদন গ্রহণের কাজ স্বাভাবিকভাবে চালিয়ে যাচ্ছে।

তিনি জানান, আমদানিকরা পণ্যের ছাড়পত্র দেওয়ার কাজ চলছে স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত গতিতে। আমদানি স্বাভাবিক রাখা এবং বন্দরে কনটেইনার জট কাটাতে সর্বোচ্চ কম সময়ে বিএসটিআই আমদানিকরা বাধ্যতামূলক পণ্যগুলোর অনুকূলে ছাড়পত্র দিচ্ছে।

আমদানি স্বাভাবিক রাখার লক্ষে বন্দর এলাকায় অবস্থিত বিএসটিআইয়ের অফিসগুলো গত শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিনের প্রতিদিন বন্দরে ছাড়পত্রের আবেদনকরা পণ্যের নমুনা সংগ্রহসহ যাবতীয় আনুষ্ঠানিক কাজ সম্পন্ন করে থাকে। এরপর ল্যাবরেটরিতে ওই পণ্য পরীক্ষার মাধ্যমে বিল দেওয়ার পরে দ্রুততম সময়ে ছাড়পত্রের ব্যবস্থা করা হচ্ছে। আমদানিকরা পণ্যকে অগ্রাধিকার দিয়ে সিটিজেন চার্টার নির্ধারিত সময়ের চেয়ে কম সময়ে সেবা দেওয়া হচ্ছে।

গত ২৬ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বিএসটিআইতে ১৪১টি নমুনা জমা পড়েছে। ছাড়পত্র দেওয়া হয়েছে ২৬টির। এরমধ্যে শুধু চট্টগ্রাম অফিসে ৫৯টি নমুনা জমা পড়েছে এবং এই সময়ে ওই অফিস থেকে ১৬টি ছাড়পত্র দেওয়া হয়েছে।

এ সময়ে আমদানিকরা পণ্যের যেসব নমুনা বিএসটিআইতে জমা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- মিল্ক পাউডার, ইনফ্যান্ট ফর্মুলা, চিনি, ফ্রুট জুস, ফ্রুট কর্ডিয়াল, বাটার, বিস্কুট, সানফ্লাওয়ার অয়েল, চকলেট, লজেন্স, ইনস্ট্যান্ট নুডুলস, সফট ড্রিংকস পাউডার, ডেক্সট্রোজ মনোহাইড্রেট, স্কিন ক্রিম, শ্যাম্পু, সিরামিক টাইলস, স্যানিটারি ওয়্যার অ্যাপ্লায়েন্স, সিরামিক টেবিল ওয়্যার ইত্যাদি।

পণ্যের ছাড়পত্র এবং মান সনদ দেওয়ার পাশাপাশি দেশজুড়ে বিএসটিআই সার্ভিল্যান্স অভিযান জোরদার করেছে। পণ্যের গুণগতমান বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে দেশব্যাপী প্রচারণা অব্যাহত রেখেছে বিএসটিআই। পবিত্র রমজান মাসে ভোক্তাসাধারণ যাতে মানসম্মত পণ্য পেতে পারে এবং অবৈধ ও নিম্নমানের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বাজারজাত রোধকল্পে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য খোলা বাজার/ সুপার শপগুলোতে বিএসটিআই সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com