বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সিলেট টেস্টে অনবদ্য ইনিংসে সুখবর পেলেন মুমিনুল ইসরাইল থেকে পুরস্কার পেয়ে ইউনেস্কোর বলে চালালেন ড. ইউনূস ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কাল, যেভাবে জানবেন সাকিবের ফেরার টেস্টে নেই হাথুরুসিংহে ‘জনগণ থেকে যারা আউট হয়েছে, তারা ভারতবিরোধী স্লোগান দিচ্ছে’ চাকরির বিজ্ঞাপন দিয়ে যুবকদের ধরে এনে টর্চারসেলে নির্যাতন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঢাকা বয়েজ এন্ড গালর্স কলেজের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত কালীগঞ্জে স্বাধীনতা দিবসে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গাজীপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কালীগঞ্জে চোরাকৃত স্বর্ণ ও ট্রাক ভর্তি সোয়ামিলসহ গ্রেফতার- ৩

পশ্চিমবঙ্গে তৃতীয় বার ক্ষমতার হাতছানি মমতার!

  • আপডেট টাইম : শনিবার, ১ মে, ২০২১
  • ১৫৬ বার পঠিত

ভারতের পশ্চিমবঙ্গের বিধান সভার নির্বাচনে ফল ঘোষণা রোববার (০২ মে)। এরইমধ্যে, ফল নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। হয়েছে ছয়টি প্রতিষ্ঠানের বুথফেরত জরিপ। সেসব জরিপে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেসেরই ক্ষমতায় আসার সম্ভাবনার কথা উঠে এসেছে।

তবে অধিকাংশ জরিপেই হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। যদিও কেউই ২৯৪ আসনের বিধানসভায় দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার কাছাকাছি পৌঁছাতে পারেনি। অথচ, বিজেপি বা কংগ্রেস দুই দলই প্রথম থেকে দাবি করে আসছে যে, তারা ২০০ আসনের গণ্ডি পেরোবেই। ফলে ঠিকঠাক ফলাফল জানতে রোববার পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৯২টি আসনে ভোট হয়েছে। সমশেরগঞ্জ এবং জঙ্গিপুরে করোনা সংক্রমিত হয়ে দুই প্রার্থীর মৃত্যুর কারণে ওই দুই আসনে ভোট হবে ১৬ মে।

ইন্ডিয়া টুডের বুথফেরত জরিপে বলা হয়, বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬৪টি আসন। অন্যদিকে, তৃণমূল পেতে পারে ১৩০ থেকে ১৫৬টি আসন। বাম-কংগ্রেসের নেতৃত্বাধীন সংযুক্ত মোর্চা পেতে পারে সর্বোচ্চ ২টি আসন। এতে সামান্য এগিয়ে রয়েছে বিজেপি।

এবিপি আনন্দে দেখানো বুথফেরত জরিপের ফলে দেখা যায়, ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে তৃণমূল। অর্থাৎ, ‘ম্যাজিক ফিগার’ ১৪৮টি আসনের চেয়ে সামান্য বেশি আসন পেয়ে তৃতীয় বারের মতো ক্ষমতায় ফিরতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, বিজেপি পেতে পারে ১০৯ থেকে ১২১টি আসন। বাম, কংগ্রেস এবং আব্বাস সিদ্দিকির সংযুক্ত মোর্চা পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

সিএনএন-নিউজ এইট্টিনে প্রকাশিত বুথফেরত সমীক্ষায় জানানো হয়, তৃণমূল ১৬২টি আসন পেয়ে সরকার গঠন করবে। অন্যদিকে, বিজেপি পাবে ১১৫টি আসন।

রিপাবলিক টিভি তাদের বুথফেরত জরিপের ফলাফলে জানিয়েছে, এবারের নির্বাচনে ১৩৮-১৪৮টি আসন পেতে যাচ্ছে বিজেপি। পক্ষান্তরে তৃণমূল পাবে ১২৮-১৩৮টি আসন। এছড়া সংযুক্ত মোর্চা ১১-২১টি আসন পাবে।

প্রসঙ্গত, ইতিহাস বলে, এই ধরনের জরিপের ফলাফল সবসময়ে হুবহু মিলে যায় না। বরং অনেক ক্ষেত্রে তা একেবারে উল্টে যেতে পারে। বুথফেরত জরিপ মূলত ফলাফলের একটা আগাম ধারণা পাওয়ার চেষ্টা মাত্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com