বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সিলেট টেস্টে অনবদ্য ইনিংসে সুখবর পেলেন মুমিনুল ইসরাইল থেকে পুরস্কার পেয়ে ইউনেস্কোর বলে চালালেন ড. ইউনূস ঢাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ কাল, যেভাবে জানবেন সাকিবের ফেরার টেস্টে নেই হাথুরুসিংহে ‘জনগণ থেকে যারা আউট হয়েছে, তারা ভারতবিরোধী স্লোগান দিচ্ছে’ চাকরির বিজ্ঞাপন দিয়ে যুবকদের ধরে এনে টর্চারসেলে নির্যাতন স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ঢাকা বয়েজ এন্ড গালর্স কলেজের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত কালীগঞ্জে স্বাধীনতা দিবসে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত গাজীপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কালীগঞ্জে চোরাকৃত স্বর্ণ ও ট্রাক ভর্তি সোয়ামিলসহ গ্রেফতার- ৩

রাগ নিয়ন্ত্রণের জিকির

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮৪ বার পঠিত

ধর্ম ডেস্ক : জিকির হলো আল্লাহকে স্মরণ করা। রাগ নিয়ন্ত্রণে আল্লাহর জিকিরের বিকল্প নেই। কেননা জিকির বা আল্লাহর স্মরণের মাধ্যমেই মানুষ আশ্রয় চায়। যখনই রাগের ঘটনা ঘটে; তখনই আল্লাহর কাছে রাগ নিয়ন্ত্রণে ‘তাউজ’ পড়ার কথা বলেছেন স্বয়ং বিশ্বনবি। তাহলো-

أعُوْذُ بِاللهِ مِنَ الشَّيْطَانِ الرَّجِيْم
উচ্চারণ : ‘আউজু বিল্লাহি মিনাশ শাইত্বানির রাঝিম।’

অর্থ : ‘আমি আল্লাহর কাছে বিতাড়িত শয়তান থেকে আশ্রয় চাই।

হজরত সুলাইমান ইবনু সুরাদ রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এই কথাগুলো বললে রাগান্বিত ব্যক্তির রাগ দূর হয়ে যাবে।’ (বুখারি ও মুসলিম)

তবে প্রচন্ড রাগের সময় রাগ দমন করা এবং যার উপরে রাগ করা হয়; তাকে ক্ষমা করা মুমিনের অন্যতম বৈশিষ্ট্য। আর এটি আল্লাহর রহমত, ক্ষমা ও জান্নাত পাওয়ার অন্যতম উপায়।
সুতরাং মুমিন মুসলমানের উচিত, রাগ অনুভব করলেই বেশি বেশি তাউজ তথা ‘আউজু বিল্লাহি মিনাশ শাইত্বানির রাঝিম’ পড়ে হাদিসের উপর আমল করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাগ নিয়ন্ত্রণে হাদিসের উপর যথাযথ আমল করার তাওফিক দান করুন। আমিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com