শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

শিক্ষার্থীদের অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান শিক্ষামন্ত্রীর

  • আপডেট টাইম : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
  • ৯৫ বার পঠিত

পরিবেশ রক্ষায় শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী যেখানে খুশি সেখানেই বছরে অন্তত একটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, সারাদেশে গাছ লাগানোর চর্চা হচ্ছে। গাছের পরিচর্যাও ভালো অভ্যাস যা শরীর এবং মনের জন্য ভালো। আমরা সবুজকে ভালোবাসবো, সারাদেশে সবুজের বিস্তৃতি ঘটাবো।

শুক্রবার (৭ অক্টোবর) রাজধানীর ধানমন্ডির ডাব্লিউভিএ মিলনায়তনে রেডিয়েন্ট বনসাই সোসাইটি আয়োজিত ‘১২তম বার্ষিক বনসাই প্রদর্শনী’ উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশসহ পুরো বিশ্বে প্রভাব পড়ছে জানিয়ে অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন কারোর জন্যই ভালো না। এর প্রভাবে সারা পৃথিবীতে খাদ্য উৎপাদন ব্যহত হবে, নানান ধরনের রোগ-বালাই হবে। এই জন্য গাছের যত্ন নিতে হবে, সবুজের বিস্তৃতি ঘটাতে হবে।

দেশে বনসাই এর ভবিষ্যৎ প্রসঙ্গে দীপু মনি বলেন, বনসাই হয়ত বাংলাদেশে শিল্প হিসেবে শক্ত-পোক্ত হয়ে দাঁড়িয়ে যাবে। যারা বড় আকারের প্রকৃতিকে ঘরের মধ্যে নিয়ে আসবার নান্দনিকতার চর্চা করেন তাদের প্রতি শুভ কামনা।

শিক্ষাক্রমে পরিবেশ রক্ষায় ও শিক্ষার্থীর দায়িত্ববোধ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমরা বলেছিলাম প্রত্যেক শিক্ষার্থী একটি করে গাছ লাগাবে। শিক্ষার্থীই পছন্দ করবে সে কোন গাছ, কোথায় লাগাবে, ওই গাছের জন্য কেমন মাটি লাগবে, কেমন করে যত্ন নেবে।

১২তম বার্ষিক বনসাই প্রদর্শনীর মূল লক্ষ্য সজীব-সতেজ বনসাই শহরের মানুষের কাছে তুলে ধরা। তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে বিভিন্ন প্রজাতির বনসাই প্রদর্শন করা হচ্ছে। ধানমন্ডি ২৭ নম্বর সড়কে প্রদর্শনীটি চলবে আগামী ৯ অক্টোবর পর্যন্ত এবং প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com