মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

কুমিল্লায় পুকুরে মিলল সাকার ফিশ, দেখতে ভিড়

  • আপডেট টাইম : শনিবার, ২৫ মার্চ, ২০২৩
  • ৬৪ বার পঠিত

কুমিল্লায় পুকুরে মাছের পোনা খেয়ে ফেলা দ্রুত বর্ধনশীল ভয়ংকর একটি সাকার ফিশ পাওয়া গেছে। অ্যাকুরিয়ামে চাষযোগ্য বিদেশি প্রজাতির এই ক্ষতিকর মাছটি প্রায়ই দেখা মিলছে বিভিন্ন নদ-নদী, হাওর ও জলাশয়ে।

শুক্রবার সকালে কুমিল্লা আদর্শ সদর উপজেলার কালখড়পাড় গ্রামের শফিকুল ইসলামের পুকুরে জেলেদের জালে সাকার ফিশ মাছটি ধরা পড়ে। মাছটি ধরা পড়ার খবর পেয়ে আশেপাশের গ্রামের উৎসুক মানুষজন এটি দেখার জন্য ভিড় জমান।

বিশেষজ্ঞরা বলছেন, অ্যাকুরিয়ামে চাষ করা বিদেশি প্রজাতির রাক্ষুসে সাকার ফিশ ছড়িয়ে পড়েছে দেশের নদী ও জলাশয়ে। দেশীয় মাছের জন্য ক্ষতিকর এই মাছটির কারণে হুমকির মুখে পড়ছে দেশের মৎস্য সম্পদ।

ঐ পুকুরের মালিক শফিকুল ইসলাম বলেন, প্রতিবছর রমজান উপলক্ষে পুকুরের মাছ ধরি। জেলেদের খবর দিয়ে সকালে পুকুরে জাল ফেলার পর মাছটি উঠে আসে। প্রথমে ভয়ংকর সাপ মনে করেছিলাম। পরে জানতে পারি এটি সাপ নয়।

স্থানীয় যুবক রিফাত, রুবেল, শুভ, ফারুকরা জানান, মাছটির কথা শুনে তারা দেখতে যান। পরে গুগলের মধ্যমে জানতে পারেন এটি সাকার ফিশ।

কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরিফ উদ্দিন বলেন, সাকার ফিশ চাষ নিষিদ্ধ করেছে সরকার। কালখড়পাড় গ্রামে যে মাছটি পাওয়া গেছে এটিকে সাকার মাউথ ক্যাটফিশ বলে অভিহিত করা হয়। জেলা মৎস্য চাষিদের প্রতি আমাদের আহ্বান থাকবে যে, পুকুর, জলাশয় কিংবা নদীতে এ মাছ পাওয়া গেলে সেটিকে যেন ধ্বংস করা হয়। কারণ সাকার ফিশ পুকুরের অন্য মাছ খুব দ্রুত খেয়ে ফেলে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com