শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

একাধিক জন্মনিবন্ধন বাতিলে নতুন নিয়ম

  • আপডেট টাইম : বুধবার, ২৬ জুলাই, ২০২৩
  • ৫৪ বার পঠিত

জন্মসনদ বা নিবন্ধন প্রতিটি শিশুসহ বয়স্কদেরও একটি অধিকার। জন্মের পর সরকারি খাতায় প্রথম নাম লেখানোই জন্মনিবন্ধন। তবে এ ক্ষেত্রে প্রায়ই দেখা যায় অনেকের একাধিক জন্মসনদ থাকে। যাদের অনলাইনে একাধিক জন্মনিবন্ধন রয়েছে তাদের জন্য নতুন একটি নিয়ম করেছে সরকার।

নতুন নিয়ম অনুযায়ী, যাদের অনলাইনে একাধিক জন্মনিবন্ধন রয়েছে তারা সুবিধামতো একটি জন্মসনদ রেখে বাকিগুলো বাতিল করতে পারবেন।

গত ৫ জুলাই নতুন এই নিয়ম জানিয়ে সারা দেশের নিবন্ধন কার্যালয় ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) কাছে চিঠি পাঠিয়েছে ‘রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়, জন্ম ও মৃত্যুনিবন্ধন’। এ সুবিধা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে হবে।

নতুন নিয়ম নিয়ে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ‘জন্ম ও মৃত্যুনিবন্ধন সনদ বাতিলের অনুমোদন প্রক্রিয়া’ শিরোনামের ওই চিঠিতে বলা হয়েছে, জন্ম ও মৃত্যুনিবন্ধন সফটওয়্যার বিডিআরআইএসে অপ্রয়োজনীয় সনদ বাতিলের সুবিধা (অপশন) চালু করা হয়েছে। এই সুবিধার মাধ্যমে কোনো ব্যক্তি তার অব্যবহৃত ও অপ্রয়োজনীয় জন্মসনদগুলো বাতিল করে নিতে পারেন।

এর আগের নিয়মে একাধিক জন্মনিবন্ধন থাকলে প্রথমটি রেখে বাকিগুলো বাতিল করা যেত। কিন্তু নতুন এ নিয়মের ফলে এখন প্রথমটি রাখার বাধ্যবাধ্যকতা রইল না। নিজের সুবিধামতো যেকোনো একটি জন্মসনদ রেখে অন্যগুলো বাতিল করা যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com