সোমবার, ২৭ মে ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

দুবাইয়ে বন্যায় তলিয়ে গেছে বিমানবন্দর

  • আপডেট টাইম : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
  • ১২ বার পঠিত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। দুর্যোগপূর্ণ এই আবহাওয়ার কারণে প্লাবিত হয়েছে দুবাই বিমানবন্দর। এমনকি বৃষ্টিপাতের জেরে এই বিমানবন্দরের বেশ কয়েকটি ফ্লাইটকে অন্যদিকে ডাইভার্ট করা হয়।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে সংগৃহীত আবহাওয়া সংক্রান্ত তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সোমবার রাত থেকেই সেখানে বৃষ্টি শুরু হয়েছে। প্রায় ২০ মিমি (০ দশমিক ৭৯ ইঞ্চি) বৃষ্টিতে দুবাইয়ের রাস্তা-ঘাট তলিয়ে গেছে। এছাড়া মঙ্গলবার সকাল ৯টায় ঝড়ের তীব্রতা বাড়তে থাকে এবং সারাদিন ধরেই ঝড় বয়ে গেছে।

মঙ্গলবারের শেষের দিকে ১৪২ মিমি (৫ দশমিক ৫৯ ইঞ্চি)-এরও বেশি বৃষ্টি হয়েছে। গড়ে বছরে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ৯৪ দশমিক মিমি (৩ দশমিক ৭৩ ইঞ্চি) বৃষ্টিপাত হয়। প্রবল বৃষ্টিতে বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দরটির কার্যক্রম ব্যহত হচ্ছে।

রানওয়ে থেকে শুরু করে বিমানবন্দরে ঢোকার রাস্তা, গাড়ি পার্কিংয়ের এলাকা সবই পানিতে তলিয়ে গেছে। ফলে বিমানের ওঠানামা বন্ধ হয়ে গেছে। পুরো শহরই যেন থমকে গেছে।

দুবাইয়ে ভারী বৃষ্টি খুব একটা হয় না। সে কারণে স্বাভাবিক ভাবেই এ ধরনের দুর্যোগ খুব একটা দেখা যায় না। তবে হঠাৎ করেই ভারী বৃষ্টিতে দেশটি বিপর্যস্ত হয়ে পড়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে বিশ্ব উষ্ণায়ণ এবং তার সার্বিক জলবায়ু পরিবর্তন নিয়ে। বিশ্বের অনেক দেশেই জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার চরম বিপর্যয় শুরু হয়েছে।

মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বহু বিমানের গতিপথ অন্যত্র ঘুরিয়ে দেওয়া হয়েছে। যে বিমানবন্দরে এক রাতেই অন্তত কয়েকশ বিমান ওঠানামা করে, সেখানে ২৫ মিনিট পুরো কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। এতে দুর্ভোগে পড়েন বহু যাত্রী।

সামাজিক মাধ্যমে বেশ কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে রানওয়েতে পানিতে তলিয়ে গেছে। ডুবে থাকা রানওয়ে দিয়েই এগিয়ে চলেছে বিমান। অন্য একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরের বাইরের রাস্তাতেও পার্কিং লটেও পানিতে তলিয়ে গেছে বিভিন্ন যানবাহন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com