রবিবার, ২৩ জুন ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

সাগরে নিম্নচাপ, ভ্যাপসা গরম

  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ মে, ২০২৪
  • ১০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গোপসাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। নিম্নচাপ কেন্দ্রের চারপাশে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার। সাগর উত্তাল থাকায় কক্সবাজার এবং চট্টগ্রাম, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে এক নম্বর সতর্ক সংকেত জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২৪ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি শুক্রবার সকাল ৬টায় নিম্নচাপ আকারে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর (১৫.১ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৮৮.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হতে পারে।

এদিকে ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (আইএমডি) আজ সকালে জানিয়েছে, ‘নিম্নচাপটি আরো উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং আগামীকাল সকাল ৬টার মধ্যে আরো ঘনীভূত হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

পরে এটি কিছুটা উত্তর দিকে অগ্রসর হতে পারে এবং আগামীকাল রাত ১২টার মধ্যে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আরো উত্তর দিকে অগ্রসর হয়ে প্রবল ঘূর্ণিঝড়টি রবিবার মধ্যরাতের দিকে বাংলাদেশ ও পার্শ্ববর্তী পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘রিমাল’। আরবি রিমাল শব্দের অর্থ বালি।এটি মধ্যপ্রাচ্যের দেশ ওমানের দেওয়া নাম।

আইএমডি বলছে, ভারতের পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ এবং বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার ওপর সরাসরি আছড়ে পড়তে পারে সম্ভাব্য ঘূর্ণিঝড় রিমাল। ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার যা দমকা হাওয়া বেগে ১৩৫ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আজ সকাল ৯টায় জারিকৃত এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এটি সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮০৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৮২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com