মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বায়ু দূষণে শীর্ষে দুবাই, স্বস্তি নেই ঢাকাতেও

  • আপডেট টাইম : বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৬৫ বার পঠিত

জলবায়ুর পরিবর্তন ছাড়াও বিভিন্ন কারণে বিশ্বের বড় শহর ছাড়াও ছোট ছোট শহরগুলোতেও বেড়েই চলেছে বায়ু দূষণ। এ তালিকা থেকে বাদ যাচ্ছে না বাংলাদেশের রাজধানী ঢাকাও। আজ ঢাকার বাতাসের স্কোর ১২৯। সময় পরিবর্তনের সাথে সাথে এ স্কোর উঠানামা করে।

বুধবার (০৬ সেপ্টেম্বর) বায়ু দূষণের শহরের তালিকায় ঢাকার অবস্থান ৮ নম্বরে। যদিও চলতি বছরের শুরু থেকে জুন পর্যন্ত বায়ু দূষণের শীর্ষে ছিল ঢাকা। তবে বৃষ্টি হলে ঢাকার বায়ুমানে মাঝে মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসে। আর বৃষ্টি কম হলে আবার তা বেড়েও যায়।

গত কয়েকদিনে তাপদাহ বেড়ে যাওয়ায় সেই পুরনো রূপেই দেখা যাচ্ছে ঢাকার বাতাসের মান। বুধবার সকাল সোয়া ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের স্কোর রয়েছে ১২৯। যা দূষণের দিক থেকে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়।

এ সময় বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় ১৬৫ স্কোর নিয়ে আরব আমিরাতের শহর দুবাই শীর্ষে অবস্থান করছে। আবার ১৬৩ স্কোর নিয়ে দ্বিতীয় কাতারের দোহা, তৃতীয় স্থানে ১৬১ স্কোর নিয়ে ইন্দোনেশিয়ার জাকার্তা। একই স্কোর নিয়ে চর্তুথ স্থানে চীনের বেইজিং এবং পঞ্চম স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, যার স্কোর ১৫৭।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করে থাকে প্রতিনিয়ত।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।

২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এদিকে ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com