মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

কাল থেকে শুরু শারদীয় দুর্গোৎসব

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ অক্টোবর, ২০২৪
  • ২ বার পঠিত

সিটিজেননিউজ ডেস্কঃবাঙালির শারদোৎসবে মাতোয়ারা চারিদিক। আনন্দময়ীর আগমনী সুরে অনুরণিত এখন চারিদিক। খগড়-কৃপাণ, চক্র-গদা, তীর-ধনুক আর ত্রিশুল হস্তে শক্তিরুপেন দুর্গতিনাশিনী দেবী দূর্গা মহিষাসুর বধে মন্ডপে মন্ডপে ঠাঁই নেবেন। মন্ত্রোচ্চারণে জেগে উঠবেন দক্ষিণায়নের নিদ্রিত দশভূজা দেবী দূর্গা।

আজ বোধন। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিন্দ্রা ভাঙ্গার জন্য বন্দনা পুজা করা হবে। মন্ডপে-মন্দিরে আজ মঙ্গলবার পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এই বন্দনা পুজা অনুষ্ঠিত হবে। কাল বুধবার ষষ্ঠীপুজার মধ্যে দিয়ে সূচনা ঘটবে পাঁচদিনব্যাপী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব।

পুরাণ অনুসারে, রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধ করার উদ্দেশ্যে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত। পঞ্জিকা মতে, মহালয়া, বোধন ও সন্ধিপূজা-এই তিন পর্ব মিলে দুর্গোৎসব।

সরকারি হিসাবে, এ বছর সারা দেশে ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

এদিকে সোমবার সকালে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দুর্গাপূজার নিরাপত্তা-ব্যবস্থা পরিদর্শন করতে যান পুলিশের মহাপরিদর্শক মো. ময়নুল ইসলাম। তিনি বলেন, দুর্গাপূজাকে কেন্দ্র করে কেউ অপতৎপরতা চালানোর চেষ্টা করলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com