বুধবার, ১৫ মে ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

দেশের পর্যটনের মাস্টারপ্ল্যান চূড়ান্ত

  • আপডেট টাইম : বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৯
  • ১৮১ বার পঠিত

 

নিজস্ব প্রতিবেদক: দেশের পর্যটন শিল্পকে এগিয়ে নিতে মাস্টারপ্ল্যান চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মহিবুল হক।

আজ বুধবার জাতীয় প্রেস ক্লাবে পর্যটন ফেলোশিপ-২০১৯ প্রদান উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।
সচিব বলেন, পর্যটনের মাস্টারপ্ল্যান প্রণয়নে আমরা সরকারি-বেসরকারি সব প্রতিনিধির বক্তব্য শুনেছি। তার আলোকেই প্ল্যান চূড়ান্ত করা হয়েছে। আগামী ৭ অক্টোবরের মধ্যে মাস্টারপ্ল্যানের ওয়ার্ক অর্ডার দেয়া হবে।

তিনি বলেন, এখন কতজন বিদেশি পর্যটক বাংলাদেশে আসে এর পরিসংখ্যান পাওয়া যায় পুলিশের বিশেষ শাখা হতে। বিদেশি পর্যটকদের পরিসংখ্যান পাওয়ার জন্য অ্যাডভান্স প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেম সফটওয়্যার চালু হবে।

২০২০ সালের জুনের মধ্যেই এই সফটওয়্যারটি কার্যকর হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এটি চালু হলে কতজন বিদেশি পর্যটক বাংলাদেশ ভ্রমণ করে এর সঠিক পরিসংখ্যান পাওয়া যাবে।

মো. মহিবুল হক বলেন, পর্যটনকে এগিয়ে নিতে ট্যুর অপারেটর ও ট্যুর গাইড আইন প্রণয়ন এবং বাংলাদেশ পর্যটন কর্পোরেশন আইনকে যুগোপযোগী করা হচ্ছে। পর্যটন শিল্পে দক্ষ কর্মশক্তির যোগান দেয়ার জন্য এনএইচটিটিআইকে (ন্যাশনাল হোটেল অ্যান্ড টুরিজম ট্রেইনিং ইনস্টিটিউট) আরও আধুনিক করে আলাদা জমিতে প্রতিষ্ঠা করা হবে। বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে সেখানে পর্যটনের ওপর পাঁচ বছর মেয়াদি কোর্স পরিচালনা করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সভাপতি নাদিরা কিরণ, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের (বিটিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভুবন চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মদ রফিউজ্জামান, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশের (আটাব) সাধারণ সম্পাদক আব্দুস সালাম আরিফ, এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের সাধারণ সম্পাদক তানজিম আনোয়ার প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com