শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বাংলাদেশেও আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসটি পালিত হচ্ছে

  • আপডেট টাইম : শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৫৬ বার পঠিত

অনলাইন ডেস্ক: আজ ২৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে ।

ইউনেস্কো আইপিডিসির ২০১৯ কর্মসূচির সূত্র ধরে বাংলাদেশ এবারের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে- ‘তথ্য সবার অধিকার : থাকবে না কেউ পেছনে আর’।

এ ছাড়া এর স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘তথ্য পাবে জনগণ, তথ্যে সবার উন্নয়ন’। বাংলাদেশ তথ্য কমিশন এ বছর চতুর্থবারের মতো আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালনের জন্য দেশব্যাপী ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটি উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তথ্য অধিকার আইন একটি জনকল্যাণকর আইন। দেশের সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণ, সুশাসন প্রতিষ্ঠা এবং সব স্তরে দুর্নীতি দূরীকরণের একটি কার্যকর হাতিয়ার হিসেবে তথ্য অধিকার আইনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে তথ্য অধিকার আইনের আওতায় সুবিধাদি ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন।

তিনি বলেন, ‘আমি আশা করি, তথ্য অধিকার আইনের আওতায় সুবিধাদি ব্যবহারের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত হবে।’
ইউনেস্কোর সাধারণ সম্মেলনে স্বীকৃতি পাওয়ার পর থেকে প্রতিবছর এই দিনে দিবসটি পালিত হয়। এটি একটি আন্তর্জাতিক স্বীকৃতি দিবস। দিনটি ২০১৫ সালের নভেম্বর মাসে উদ্বোধন করা হয়েছিল এবং ২৮ সেপ্টেম্বর ২০১৬ এ প্রথম অনুষ্ঠিত হয়েছিল।

দিনটি ২০০২ সাল থেকে আন্তর্জাতিক জানা অধিকার দিবস হিসেবে স্বীকৃতি পেয়েছিল এবং আন্তর্জাতিক নাগরিক সমাজের সমর্থকরা এটির বর্তমান রূপটি ২০১২ সালে শুরু করেছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com