সোমবার, ১৩ মে ২০২৪, ০২:০৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বিক্ষোভের পেছনে প্রতিবেশীদের দায়ী করেছে ইরান

  • আপডেট টাইম : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
  • ১৭৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: ইরানে জ্বালানী তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ দেখানোর অজুহাতে সম্প্রতি দেশব্যাপী যে ব্যাপক ধ্বংসাত্মক তৎপরতা চালানো হয়েছে এতে সুনির্দিষ্ট কিছু প্রতিবেশী দেশের হাত ছিল বলে জানিয়েছে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। একইসঙ্গে এসব দেশকে এ ধরনের অপকর্মের পুনরাবৃত্তির ব্যাপারে হুঁশিয়ার করা হয়েছে।

ইরান সরকার জ্বালানী তেল খাতে ভর্তুকি কমিয়ে এই খাতে অর্জিত অতিরিক্ত অর্থ দরিদ্র জনগোষ্ঠীকে প্রদান করার লক্ষ্যে গত সপ্তাহে তেলের দাম বৃদ্ধি করে। এর প্রতিবাদে জনগণ রাজপথে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু করলেও সুযোগ সন্ধানী একদল দুর্বৃত্ত দেশজুড়ে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালায়। তারা বহু ব্যাংক, বীমা, পেট্রল পাম্প, সরকারি অফিস ও সাধারণ ঘরবাড়ি ও স্থাপনা আগুন দিয়ে জ্বালিয়ে দেয়।

আইআরজিসির সেকেন্ড-ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল আলী ফাদাভি রোববার স্বেচ্ছাসেবী বাহিনীর এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে বলেন, সাম্প্রতিক গোলযোগের সময় আমাদের কিছু প্রতিবেশী দেশ প্রতিবেশীসুলভ সম্পর্ক ও ইসলামি ভ্রাতৃত্ববোধ ত্যাগ করে ইরানের দুস্কৃতকারীদের পৃষ্ঠপোষকতা করেছে। তিনি আরও বলেন, আমরা তাদেরকে অনুতপ্ত হয়ে এ ধরনের আচরণ পরিহার করার আহ্বান জানাচ্ছি।

জেনারেল ফাদাভি আরও বলেন, ইরানের এই গোলযোগ সৃষ্টির অপচেষ্টার জবাবে আমরাও ওই দেশগুলোর অভ্যন্তরে একই রকম পরিস্থিতি সৃষ্টি করার ক্ষমতা রাখি। কিন্তু ইসলাম আমাদেরকে সে অনুমতি দেয়নি বলে আমরা তা করব না।

তিনি ইরানি দুস্কৃতকারীদের প্রতি যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং ফ্রান্সের প্রকাশ্য সমর্থনেরও তীব্র সমালোচনা করেছেন। জেনারেল ফাদাভি বলেন, ওয়াশিংটন, লন্ডন ও প্যারিস কর্তৃপক্ষ কখনোই ইরানের ব্যাপারে তাদের আচরণে পরিবর্তন আনবে না। তারা বিগত ৪০ বছরের মতো তাদের অপকর্ম চালিয়ে যাবে উল্লেখ করে আইআরজিসির এই কমান্ডার বলেন, আমরাও বিগত দিনের মতো তাদেরকে পরাজিত করে যাব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com