বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
মে দিবসে সিলেটে জাতীয় শ্রমিক পার্টির র‌্যালি ও সমাবেশ। মহান মে দিবসে শ্রমিকদের শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড আজ মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন কুমিল্লায় স্কুল থেকে ফেরার পথে ৯ বছরের শিশুকে ধর্ষণের পর হত্যা ৩য় দিন সিলেটে জাতীয় পার্টির ছাতা, বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ শিক্ষাবিদ হাসানুজ্জামানের ‘বিদেশে উচ্চশিক্ষা’ বই প্রকাশিত হলো কুমিল্লা সিটি করপোরেশনর কাজ পরিদর্শন করেন মেয়র ডা: তাহসিন বাহার সূচনা ভারতের মসলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ

বর্ষায় ত্বকের যত্ন নিতে সহজ কিছু টিপস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩
  • ৫০ বার পঠিত

লাইফস্টাইল ডেস্কঃ প্রচণ্ড দাবদাহের পর বর্ষাকাল আমাদের জন্য স্বস্তি নিয়ে আসে। তবে আর্দ্রতা বেড়ে যাওয়ার কারণে এ সময় ত্বকে ব্রণ, এলার্জি, ছত্রাক সংক্রমণ, ঘামাচির মতো সমস্যা দেখা দেয়। বিশেষ করে তৈলাক্ত ত্বক যাদের তাদের উচিত আলাদা করে ত্বকের যত্ন নেওয়া। বর্ষায় ত্বকের যত্ন নিতে জেনে নেওয়া যাক সহজ কিছু টিপস।

১.সাবান ত্বকের প্রয়োজনীয় তেল শোষণ করে ত্বককে করে ফেলে নিষ্প্রাণ। আপনার ত্বকের ধরণ যাই হোক না কেন, ‘সোপ ফ্রি ক্লিনজার’ ব্যবহার করবেন যা ত্বককে শুষ্ক করা ছাড়াই পরিষ্কার করবে। দিনে দুই-তিনবার ক্লিনজার ব্যবহার করা ভালো।

২.কফি, চিনি বা ভালো মানের স্ক্রাব ব্যবহারে মৃত কোষগুলো সপ্তাহে দুই-তিনবার তুলে ফেলতে হবে।

৩.আর্দ্রতা বেশি থাকায় ভারি মেকআপ নেওয়ার কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। যার ফলে আপনার ত্বক দ্বিগুণ পরিমাণে তৈলাক্ত হয়। বর্ষাকালে সামান্য সিসি ক্রিম এবং লিপবা্ম ব্যবহারই যথেষ্ঠ।

৪.ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার রাখার জন্য টোনিং গুরুত্বপূর্ণ। ব্রণ সমস্যা প্রতিরোধে এটি কার্যকরী। প্রাকৃতিক টোনার হিসেবে আপনি ব্যভার করতে পারেন গোলাপজল, শসার রস, গ্রিন টি।

৫.রোদ কিংবা বৃষ্টি কোনো অবস্থাতেই সানস্ক্রিন ছাড়া বাইরে যাওয়া উচিত নয়। সবসময় চেষ্টা করবেন এসপিএফ-৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ত্বকে প্রয়োগ করতে।
৬. ত্বকের অতিরিক্ত তেল শোষণ ও ত্বককে লাবণ্যময় করে তুলতে মূলতানি মাটির বিকল্প নেই। অ্যালোভেরা জেল, গ্রিন টি যুক্ত করতে পারেন আপনার ফেসপ্যাকে।
৭.প্রতিদিন ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহারে ত্বক হবে সুস্থ ও লাবণ্যময়। এছাড়া অকালে বয়সের ছাপ পড়বে না। যেহেতু বর্ষাকাল তাই হালকা একটি ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করা উচিত ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখার জন্য।

৮.ত্বককে বিভিন্ন সংক্রমণের হাত থেকে রক্ষা করার জন্য ভিটামিন সি কার্যকর। ফল খাওয়ার পাশাপাশি আপনি ব্যবহার করতে পারেন ভালো মানসম্পন্ন একটি ভিটামিন সি এর সিরাম।

সঠিক উপায়ে এই টিপসগুলো মেনে চললে আপনি বর্ষাকাল উপভোগ করতে পারবেন নির্বিঘ্নে।

সূত্রঃঅনলাইন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com