শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৩৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

দুই মাসে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা রাজস্ব আদায়

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৩ বার পঠিত

চলতি ২০২২৩-২৪ অর্থবছরে প্রথম দুই মাস জুলাই ও আগস্টে রাজস্ব আদায় হয়েছে ৪৬ হাজার ২৩৩ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ে চেয়ে ১৪ দশমিক ৭৪ শতাংশ বেশি।

এনবিআর সূত্রে জানা গেছে, রাজস্ব আদায় বেশি হলেও লক্ষ্য মাত্রার চেয়ে ৪ হাজার ৮৮ কোটি টাকা কম। জুলাই –আগস্ট দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫০ হাজার ৩২১ কোটি টাকা।

দুই মাসের মোট রাজস্বের মতো মূল্য সংযোজন কর বা ভ্যাট ও আয়করের কোনোটারই লক্ষ্য অর্জিত হয়নি। তবে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণ করতে পেরেছে।

দুইমাসে ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ১৯ হাজার ৮৫ কোটি ১ লাখ টাকা। যেখানে আদায় হয়েছে ১৭ হাজার ৯৪০ কোটি ৮২ লাখ টাকা। লক্ষ্য মাত্রার চেয়ে ১ হাজার ১৪৪ কোটি টাকা কম আদায় হয়েছে। তবে আগের বছরের একই সময়েরে চেয়ে ১৯ দশমিক ৩৪ শতাংশ বেশি আদায় হয়েছে।

জুলাই ও আগস্ট দুই মাসে আয়কর ও ভ্রমণ কর আদায় হয়েছে ১২ হাজার ১০০ কোটি ৮৪ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৯৫৮ কোটি ১৬ লাখ টাকা কম। আয়কর আদায়ে লক্ষ্যমাত্রা ছিল ১৫ হাজার ৫৯ কোটি টাকা। তবে আগের বছরের একই সময়ের চেয়ে ১৬ দশমিক ৩৯ শতাংশ বেশি আদায় হয়েছে।

দুই মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ১৪ কোটি ৬২ লাখ টাকা বেশি শুল্ক আদায় হয়েছে। অর্থবছরের প্রথম দুই মাসে লক্ষ্যমাত্রা ছিল ১৬ হাজার ১৭৭ কোটি ৫০ লাখ টাকা। আর আদায় হয়েছে ১৬ হাজার ১৯২ কোটি ১২ লাখ টাকা। একই সাথে আগের বছরের চেয়েও বেশি শুল্ক আদায় রয়েছে। ডলার সংকটের মাঝেও আমদানি ও রফতানি থেকে শুল্ক আদায়ে লক্ষ্য পূরণকে ইতিবাচক মনে করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com