বুধবার, ১১ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

টিএসসিতে দুই সমন্বয়কে হাতে ত্রাণ সামগ্রী তুলে দিলেন প্রমি গ্রুপ!

  • আপডেট টাইম : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০২৪
  • ৮০ বার পঠিত

মাসুদ পারভেজ ঃ প্রতি বছরের ন্যায় এবারও আত্মমানবতার সেবায় বন্যা দূর্গতদের পাশে দাঁড়িয়েছে প্রমি গ্রুপ। এসময়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন অন্যতম প্রধান দুই সমন্বয়ক সারজিস আলম ও হাসনাতের হাতে টিএসসিতে ত্রাণ সামগ্রী তুলে দিলেন প্রমি গ্রুপের কয়েকজন ত্রাণ সমন্বয়ক।
বন্যা শুরু হওয়ার পর থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসিতে সমন্বিত ত্রাণ কার্যক্রম চালু করেন কয়েক জন সমম্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের মানবিক এই উদ্যোগকে সমর্থন জানিয়ে দেশের নামি দামি শিল্প প্রতিষ্ঠান, গ্রুপ অব কম্পানী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ এবং অন্যান্য সেবা মূলক সংগঠন ছাড়াও দেশের আপামর জনগণ নিজ নিজ উদ্যোগে বন্যার্তদের সহযোগিতায় এগিয়ে এসেছে। সাধ্যমত তারা নগদ টাকা ও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র দিয়ে মানুষের পাশে থাকার চেষ্টা করছে।
এসময় বন্যার্তদের মাঝে সুষ্ঠ ভাবে বিতরণের জন্য গত ৩০ শে আগষ্ট প্রমি গ্রুপের কয়েকজন প্রতিনিধি আস-সুন্নাহ ফাউন্ডেশনের শায়েক আহমাদউল্লাহ’র হাতে শুকনো খাবারের পেকেট তুলে দেন।
যে কোন দুর্যোগ মূহুর্তে প্রমি গ্রুপ বন্যার্ত এলাকার অসহায় মানুষের পাশে দাঁড়ানোর বিষয়টি দেশ বিদেশে কোটি কোটি মানুষের হ্রদয় জয় করেছে।
গত কয়েকদিন যাবত এ প্রতিষ্ঠানের পক্ষে নোয়াখালী লক্ষীপুরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে । স্মরণকালের ভয়াবহ বন্যায় আক্রান্ত ১১ টি জেলায় আস-সুন্নাহ ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের মাধ্যমে প্রমি গ্রুপের ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। এছাড়াও নোয়াখালী লক্ষীপুরের দূর্গম এবং প্রত্যন্ত অঞ্চলের মানুষের মাঝে ত্রাণ পৌঁছে দিতে নোয়াখালি সেনাক্যাম্পে প্রমি গ্রুপের কয়েক হাজার খাবার পেকেট উপহার দেওয়া হয়।

জানা যায়,গত ২৯ শে আগষ্ট বৃহষ্পতিবার থেকে প্রমি গ্রুপের একঝাঁক তরুন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নোয়াখালীর মাইজদী, কবিরহাট,চৌমুহনী, সোনাইমুড়ী, চাটখিল এলাকার কয়েক হাজার মানুষের মাঝে শুকনো খাবার প্যাকেট পৌঁছে দেয়।
প্রমি গ্রুপের ত্রাণ সমন্বয় মেহেদী হাসান তনয় বলেন, কুমিল্লার বুড়িচং-মুরাদনগর সহ বন্যায় প্লাবিত বিভিন্ন থানা এলাকায় ত্রাণ সামগ্রী পৌঁছানো শুরু করেছেন তারা। স্থানীয়রা জানান,প্রমি গ্রুপের চেয়ারম্যান একজন উদার মনের মানবিক মানুষ।
যে কোন দূর্যোগে তিনি দেশের মানুষের পাশে দাঁড়ান। করণাকালীন সময়ে তিনি উত্তরা এলাকার কয়েক হাজার গরীব অসহায় পরিবারের পাশে ঢাল হয়ে দাঁড়িয়েছিলেন। স্থানীয় সুত্রে আরো জানা যায়, এলাকার স্থানীয় ২শতাধীক ভুমিহীন জনগোষ্ঠীকে তিনি নিজ খরচে বাড়ি ঘর নির্মাণ করে দিয়েছেন।এলাকার অনেক স্কুল কলেজ,মসজিদ মাদ্রাসায় ও এতিমখানা তার অনুদানে চলে। এলাকার কর্মহীন মানুষের মাঝে খাবার সহযোগিতার পাশাপাশি কোটি কোটি টাকা নগদ অনুদান দেওয়ার কারণে উত্তরখান ও দক্ষিণখান এলাকায় “মানবতার ফেরিওয়ালা” হিসেবে তিনি জনমনে স্থান করে নিয়েছেন।
গত বছরও তিনি বন্যায় ভেসে যাওয়া সিলেট ও সুনামগঞ্জ বাসীকে ত্রাণ সহায়তা দিয়ে সর্বোচ্চ সেবা দিয়েছেন।
বন্যার্তদের মাঝে বিতরণ কৃত
এসব প্যাকেটে রয়েছে চিড়া মুড়ি,বিস্কুট,চানাচুর জুস,লবণ,নাপা ট্যাবলেট,টেস্টি স্যালাইন,খাবার-পানি, গুড়া দুধ,মোমবাতি, দিয়াশলাই সহ নিত্য প্রয়োজনীয় জিনিস। বেসরকারি খাতে শিল্প স্থাপন, পণ্য উৎপাদন, কর্মসংস্থান সৃষ্টি এবং রপ্তানি আয় বৃদ্ধিসহ দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ একটানা ছয় বার সিআইপি পদক পেয়েছে প্রমি এগ্রো ফুডস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।
উত্তরখানের কৃতি সন্তান মানবতার ফেরিওয়ালা গরীবের বন্ধু নামে পরিচিত মুখ সফল ব্যবসায়ী প্রমি গ্রুপের চেয়ারম্যান এনামুল হাসান খান (সিআইপি) ।
এলাকাবাসী সুত্রে জানা যায়, একটানা ছয় বার সিআইপি পদক পাওয়ার কারণে উত্তরখান সহ বৃহত্তর উত্তরা এলাকার ভাবমূর্তি অনেক উজ্জ্বল হয়েছে।
সুত্রে আরো জানা যায়, উত্তরখান মৈয়নারটেক অবস্থিত এ প্রতিষ্ঠানে এলাকার শিক্ষিত বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। শত শত বেকার যুবক প্রমি গ্রুপের প্রতিষ্ঠানে চাকুরী করার সুবাদে এলাকায় বেকারত্ব কমেছে। যার ফলে কমেছে এলাকায় চুরি ছিনতাই ও ডাকাতিসহ অসামাজিক কার্যকলাপ।
দেশের রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখার প্রেক্ষিতে গত বছর তিনি মাঝারি শিল্প উৎপাদনে সিআইপি ( শিল্প) ২০২১ সম্মাননা পদক ও পেয়েছেন।
এছাড়াও বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় গত ২৭ জুন ২০২১ ইং তারিখ রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার ২০১৯ গ্রহণ করেন তিনি।
বাংলাদেশের রপ্তানি বানিজ্যে অসাধারণ সাফল্যের স্বীকৃতিস্বরুপ জাতীয় রপ্তানি গোল্ড ট্রফি ও অর্জন করেন প্রমি গ্রুপের চেয়ারম্যান।
সুত্রে আরো জানা যায়, ২০১৮ সালের ১৬ই সেপ্টেম্বর প্রমি এগ্রো ফুডস লিঃ ২০১৫-১৬ অর্থ বছরের জাতীয় রপ্তানি গোল্ড ট্রফি (স্বর্ণপদক) পেয়েছেন।
এছাড়াও গত ২০১৩-১৪ অর্থ বছরে ঢাকা জেলায়” উৎপাদন “খাতে সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারী শ্রেষ্ঠ করদাতা প্রতিষ্ঠান নির্বাচিত হন প্রমি এগ্রো ফুডস লিঃ। প্রমি গ্রুপের ত্রাণ সমন্বয়ক ইমরান খান মামুন বলেন, বন্যা দূর্গত এলাকা থেকে পানি না সরা পর্যন্ত তাদের এই ত্রাণ সামগ্রী বিতরণ কর্মসূচি অব্যাহত থাকবে।
স্থানীয় সুত্রে জানা যায়, বন্যার পানি কমার সাথে সাথে বাড়ছে সেখানকার জনজীবনে দুর্ভোগও বাড়ছে। দুর্গত এলাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির প্রচুর অভাব রয়েছে। বিশেষ করে টিউবওয়েল গুলো ডুবে যাওয়ায় বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে সুপেয় পানির তীব্র সংকট।ফলে চর্মরোগ,ডায়রিয়া সহ নানান পানিবাহিত রোগও বাড়ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com