সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইসরাইলি হামলায় লেবাননে ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত

  • আপডেট টাইম : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্কঃ অব্যাহত ইসরাইলি হামলায় লেবাননজুড়ে প্রায় ১০ লাখ মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন বলে জানিয়েছেন লেবানিজ প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। রোববার এক বিবৃতিতে তিনি বলেন, প্রায় এক লাখ ১৮ হাজার বাস্তুচ্যুত মানুষ ৭৭৮টি নির্ধারিত আশ্রয়কেন্দ্রে অবস্থান করছে। কিন্তু প্রকৃত সংখ্যা এর চেয়েও অনেক বেশি।

মিকাতি বলেন, ১০ লাখ মানুষ কয়েকদিনের মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত হয়েছে, যা এই অঞ্চলের সবচেয়ে বড় স্থানান্তরের ঘটনা হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এই হামলার বিপরীতে হিজবুল্লাহ উত্তর ইসরায়েলে বেশ কয়েকটি রকেট হামলা চালিয়েছে। তবে এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

অন্যদিকে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র গ্রুপ হুতিদের লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। দেশটির রাস ইসা ও হোদেইদাহ সমুদ্রবন্দরের পাশাপাশি বিভিন্ন বিদ্যুৎ প্রকল্পকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এতে ফাইটার জেটের পাশাপাশি কয়েক ডজন আকাশযান অংশ নেয়।

স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে হুতি সমর্থিত আল মাসিরাহ টিভি জানায়, এ হামলায় অন্তত চারজন নিহত হয়েছে। যাদের মধ্যে একজন বন্দর কর্মী এবং তিনজন বৈদ্যুতিক প্রকৌশলী রয়েছে।

লেবাননের দক্ষিণ সিডনের কাছে আইন আল-দেলবে একটি হামলায় দুটি আবাসিক ভবনকে সম্পূর্ণ গুড়িয়ে দিয়েছে ইসরায়েল। এতে ৩২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ঘটনাস্থালে আশ্রয় নেয়া অনেক বাস্তুচ্যুত পরিবারের সদস্য রয়েছে। লেবানন ইসরায়েলের এই হত্যাকাণ্ডকে ‘গণহত্যা’ বলে চিন্থিত করেছে।

লেবাননের প্রধানমন্ত্রী মিকাতি বলেছেন, বিমান হামলার ঢেউ বৈরুত ও দক্ষিণ সীমান্তের এলাকাসহ দেশের অন্যান্য অংশ থেকে লোকজনকে পালিয়ে যেতে বাধ্য করেছে।

স্থানীয় কর্তৃপক্ষ ক্রমবর্ধমান চাপের মধ্যে আশ্রয়কেন্দ্র এবং হাসপাতালের সবাইকে প্রয়োজনীয় সহায়তা করার জন্য লড়াই করছে। উদ্ভূত এই পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের সম্ভাবনা দেখা দিয়েছে বলে সতর্ক করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com