সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বিদেশি পর্যটক টানতে ভিসা সহজ করবে সরকার’

  • আপডেট টাইম : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
  • ২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃপর্যটক টানতে বিদেশিদের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করতে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করবে বলে জানিয়েছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে এ কথা ব‌লেন তিনি।

তৌ‌হিদ হো‌সেন ব‌লেন, বিদেশি পর্যটকদের নিরাপত্তা দেওয়া, যোগাযোগ সহজ করার বিষয়ে কাজ করতে হ‌বে। বাংলাদেশের পর্যটন খাতকে সমৃদ্ধ করতে সরকারি-বেসরকারি পর্যায় থেকে এগিয়ে আসতে হবে।

পররাষ্ট্র উপদেষ্টা ব‌লেন, বৈশ্বিক জিডিপির এক-চতুর্থাংশ অবদান রাখে পর্যটন শিল্প। তাই এ সেক্টরে বেশি পরিমাণে বেসরকারি বিনিয়োগ এবং অর্থপ্রবাহ প্রয়োজন। এ সেক্টরে দীর্ঘ প্রতিযোগিতামূলক বাজার তৈরি করতে বাৎসরিক ১০০ বিলিয়ন বিনিয়োগ করা হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব নাসরীন জাহান বলেন, আমাদের স্বল্পমেয়াদ থেকে দীর্ঘমেয়াদে চিন্তা করতে হবে। সরকারি এবং বেসরকারি সহযোগিতার মাধ্যমে আমাদের স্বল্প এবং দীর্ঘ পরিকল্পনা করতে হবে। স্বল্পমেয়াদে আমি ট্যুরিজম বোর্ড, বাংলাদেশ পর্যটন করপোরেশন এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের সহায়তায় কীভাবে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা যায়, সে বিষয়ে নিরীক্ষা করব।

স‌চিব ব‌লেন, আমরা একটি কমিটি গঠনের মাধ্যমে কীভাবে দ্রুত অ্যাকশনে যেতে পারি এবং পরবর্তীতে তার নিরীক্ষার ব্যাপারটি নিশ্চিত করতে পারি সেটি দেখব। পাশাপাশি ভিসা জটিলতা, ইমিগ্রেন্টস অ্যাপ বাস্তবায়ন, বাজেটে পর্যটন জিডিপি রেশিও এবং সহজ বিদেশি বিনিয়োগের ব্যবস্থার চেষ্টা করা হবে।

‘এসডিজি অর্জনের জন্য পর্যটন : বাংলাদেশের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’-শীর্ষক সেমিনারে বিআইআইএসএস-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করে ট্যুরিজম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক আবু সুফিয়ান।

এছাড়া বিআইআইএসএস- এর মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিসের স্বাগত বক্তব্যে সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য রাখেন। বিআইআইএসএস- এর সিনিয়র রিসার্চ ফেলো ড. সুফিয়া খানম, ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক, এফবিসিসিআই এর ডিরেক্টর ইনচার্জ ড. মুনাল মাহবুব।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com