মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৪৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়তে হবে বঙ্গবন্ধুকে জানতে

  • আপডেট টাইম : বুধবার, ২৮ আগস্ট, ২০১৯
  • ২২২ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বঙ্গবন্ধুই বাংলাদেশ, বাংলাদেশ মানেই বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর সমগ্র জীবনের ইতিহাস আর বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস পরিপূরক। কাজেই বঙ্গবন্ধুকে জানতে হলে, বাংলাদেশের স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে হলে বঙ্গবন্ধুর ওপর রচিত বই পড়তে হবে। এ সময় বঙ্গবন্ধু সম্পর্কে জানতে তার রচিত ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়তে আহ্বান জানান মন্ত্রী।

বুধবার (২৮ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে ডাকসু আয়োজিত ‘বঙ্গবন্ধু বইমেলা’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বই মানুষকে আলোর পথে নিয়ে যায়, বই মানুষকে সঠিক পথে চলতে শেখায়। দেশের ইতিহাস, ঐতিহ্য এবং বিশ্বকে জানার জন্য ছাত্রদের বেশি বেশি বই পড়তে হবে। বিশেষ করে বঙ্গবন্ধুর নিজের লেখা তার ‘অসমাপ্ত আত্মজীবনী’ না পড়লে বঙ্গবন্ধু সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাওয়া যাবে না বলে মন্তব্য করেন মন্ত্রী।

তিনি বলেন, দীর্ঘ ২১ বছর বঙ্গবন্ধুকে জানতে দেয়া হয়নি, স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে স্বাধীনতার ভুল ইতিহাস অন্তর্ভুক্ত করে আমাদের ছাত্রসমাজকে বিভ্রান্ত করা হয়েছে। কিন্তু ইতিহাস তার আপন গতিতে উদ্ভাসিত হয়েছে। তারা মনে করেছিল, বঙ্গবন্ধুকে ইতিহাস থেকে মুছে দেবে। কিন্তু সেটা কখনোই সম্ভব নয়। ইতিহাস কাউকে ক্ষমা করে না। সঠিক ইতিহাস জানতে হলে, আলোর পথে আসতে হলে বই পড়তেই হবে। তিনি দেশের ছাত্রসমাজকে বেশি বেশি করে বই পড়ার আহ্বান জানান।

ডাকসুর আয়োজনে বঙ্গবন্ধুর স্মৃতির উদ্দেশ্যে বইমেলার আয়োজন করায় ডাকসু নেতাদের ধন্যবাদ জানিয়ে এই ধারাবাহিকতা অব্যাহত রাখার অনুরোধ করেন মন্ত্রী। তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আরও বড় বইমেলা আয়োজনের মাধ্যমে ডাকসু এবং ছাত্রলীগ মিলে বঙ্গবন্ধুর আদর্শ সারা দেশের ছাত্রসমাজের মধ্যে ছড়িয়ে দেবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। উপস্থিত ছিলেন ডাকসুর সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী, সহ-সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ও সাহিত্য সম্পাদক মাজহারুল কবীর শয়ন।

অনুষ্ঠান শেষে মন্ত্রী ডাকসু ভবন পরিদর্শন করেন এবং ডাকসু ভবনের সামনে একটি কাঁঠাল গাছের চারা রোপণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com