রবিবার, ১২ মে ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

বিকেএমইএ’র ১৫৮ কারখানার কার্যক্রম শুরু

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ১৯৯ বার পঠিত

অর্থনৈতিক প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে সাধারণ ছুটির মধ্যেই ধীরে ধীরে খুলতে শুরু করেছে পোশাক কারখানাসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান।

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) আওতাধীন ৮৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে এ পর্যন্ত ১৫৮টি কারখানা তাদের কার্যক্রম শুরু করেছে। অর্থনীতির চাকা আবার সচল করতেই পর্যায়ক্রমে আরও কারখানা খোলা হবে।

সোমবার (২৭ এপ্রিল) রাতে এক প্রেস বার্তায় বিকেএমইএর সহ-সভাপতি মোহাম্মদ হাতেম এসব তথ্য জানিয়েছেন। মোহাম্মদ হাতেম বলেন, ‘কারখানার আশপাশে থাকা শ্রমিকদের নিয়ে এখন সীমিতভাবে চালু হচ্ছে। দুই মে থেকে পরর্যেয়ক্রমে সব কারখানা চালু করা হবে। এ পর্যন্ত তাদের ১৫৮টি ফ্যাক্টরি খোলা হয়েছে।’

তিনি বলেন, ‘জীবন-জীবিকার সন্ধানে আমাদের নামতে হবে। করোনাভাইরাসের কারণে স্থবির হয়ে যাওয়া অর্থনীতির চাকা আবারও সচল করতে হবে। এ অবস্থায় স্বাস্থ্য সুরক্ষা মেনে গতকাল ২৬ এপ্রিল থেকে নিটওয়ার সেক্টরের নীটিং, ডায়িং ও স্যাম্পল ইউনিট বিকেএমইএর পক্ষ থেকে খুলে দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। ২ মে থেকে গার্মেন্ট শাখাও খোলার পরামর্শ দেওয়া হয়েছে।

সেই অনুযায়ী আজ থেকে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে বিকেএমইএর ৮৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৪টি ফ্যাক্টরি স্বল্প পরিসরে তাদের কার্যরক্রম শুরু করেছে। সোমবার আরও ৫৪টি ফ্যাক্টরি খোলে।

মোহাম্মদ হাতেম বলেন, ‘গার্মেন্ট ফ্যাক্টরি পর্যায়ক্রমে খুললেও এই মুহূর্তে দূর দূরন্ত থেকে শ্রমিক ভাই-বোনদের কর্মস্থলে না ফেরার জন্য অনুরোধ করা হয়েছে। স্বাস্থ্যবিধি যেমন ফ্যাক্টরিতে ঢোকার সময় হাত ধোয়ার ব্যবস্থা, ব্লিচিং মিশ্রিত পানিতে জুতা ভিজিয়ে প্রবেশ করা, থার্মাল স্ক্যান দিয়ে তাপমাত্রা চেক করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে কর্ম পরিচালনা করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com