রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

শিল্প-কারখানা খোলার সিদ্ধান্ত বিপর্যয় নিয়ে আসতে পারে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
  • ১৯৮ বার পঠিত

অর্থনৈতিক প্রতিবেদক : করোনায় সারা দেশকে স্বাস্থ্য অধিদপ্তর ঝুঁকিপূর্ণ ঘোষণা করলেও শ্রমিকদের স্বাস্থ্য ও জীবনের ঝুঁকিকে যথাযথ গুরুত্ব না দিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার শিল্প-কারখানা খুলে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

মঙ্গলবার (২৮ এপ্রিল) বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে তিনি বলেন, এরইমধ্যে নির্দেশনা পেয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গার্মেন্টসকর্মীরা ঢাকা ও এর আশপাশের কারখানায় যোগ দেওয়ার জন্য পাঁয়ে হেঁটে ও অন্যান্য মাধ্যমে আসা শুরু করছেন। এর আগে গার্মেন্টস খোলা বন্ধের বিষয়টি নিয়ে অস্পষ্টতার কারণে অনেক কর্মীর বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকা ও আশপাশের এলাকায় আসার ফলে ব্যাপক স্বাস্থ্য ঝুঁকি তৈরি হয় এবং বিষয়টি জনগণের মধ্যে ব্যাপক সমালোচনার জন্ম দেয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স মনে করে, শিল্প-কারখানা চালু করা এবং কর্মীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার বিষয়টির বহুমাত্রিকতা আছে এবং সমন্বিত পরিকল্পনার মাধ্যমে জনস্বাস্থ্যের সুরক্ষা দিতে তাই পরিকল্পনার সব অনুষঙ্গ বিবেচনায় নেওয়া উচিত। আর সেকারণেই কল-কারখানার অভ্যন্তরীণ কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি, শ্রমিকদের বাসস্থানের অভ্যন্তরীণ বসবাসের পরিবেশ, শ্রমিকদের কর্মস্থলে যাতায়াত এবং আনুষঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করার বিষয়গুলো এই ধরনের সিদ্ধান্ত নিতে বিবেচ্য হওয়া প্রয়োজন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com