মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার গাজীপুরে জব্দ করা অবৈধ চিনি পেল এতিমরা

চুল পড়া রোধে করণীয় কী?

  • আপডেট টাইম : শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ১৪৯ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : বর্ষাকালে চুলের সমস্যা যে শুধু মেয়েদের হয় এমনটা ভাবার কোনো কারণ নেই। ছেলেদেরও চুলের সমস্যা কম নয়। কিন্তু চুলের যত্নের বিষয়ে অধিকাংশ ছেলেই উদাসীন। এতে করে পরবর্তীতে তাদের চুলে নানান ধরণের সমস্যা দেখা দেয়। মেয়েদের চাইতে কিন্তু ছেলেদের মাথার ত্বকের ধরণ আলাদা। তাই পুরুষের চুলের জন্য চাই বাড়তি যত্ন। অকালে চুল পড়া রোধ এবং মলিন ও বিবর্ণ চুলকে সুন্দর করতে কী কী করবেন চলুন জেনে নেওয়া যাক।

চুল পড়ার যত কারণ : চুল তো আর এমনি এমনি পড়ে না। কারণটাও বেশ লম্বা। চুল পড়ার কারণের মধ্যে আছে সর্বদা দুশ্চিন্তা, ভয়, আশংকা, অশান্তির মধ্যে জীবন অতিবাহিত করলে অনেক সময় চুল পড়ে যেতে পারে। টাটকা শাক-সবজি, ফলমূল ইত্যাদি পরিমাণমতো না খেলে চুল পড়ে বা পেকে যেতে পারে। নিয়মিত ব্যায়াম, কায়িক পরিশ্রম না করলে শরীরের রক্ত চলাচল ব্যাহত হয়। ফলে চুলের গোড়ায় প্রয়োজনীয় পুষ্টি পৌঁছে না। এসব থেকেও চুল পড়ে। সৌন্দর্য চর্চার নানা কৃত্রিম পদ্ধতি বেশি ব্যবহারের ফলে চুল ক্ষতিগ্রস্ত হয়। বারবার রিবন্ডিং, রঙ করা চুলের ক্ষতির কারণ। পরিবেশ দূষণ, পানি দূষণ, বায়ু দূষণ ইত্যাদি পরোক্ষভাবে দায়ী চুল পড়ার জন্য।
চুল পড়া রোধ করতে যা যা করবেন : ১. মেহেদির সাথে আমলকীর গুঁড়া, ২ টেবিল চামচ দুধ দিয়ে পেস্ট তৈরি করে নিয়ে চুলে লাগাতে হবে। ১ ঘণ্টার পর শুকিয়ে গেলে শ্যাম্পু করে ফেলতে হবে। বাইরের কেমিক্যাল পণ্য দিয়ে চুল রঙ না করে মেহেদি ব্যবহার করা অনেক বেশি নিরাপদ। মেহেদির ব্যবহার চুলের গোড়াকে মজবুতও করে।

২. মেথি চুলের জন্য খুবই উপকারী একটি উপাদান। নারকেল তেল হালকা গরম করে নিয়ে মেথি গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। চুল পড়া রোধ করার জন্য সপ্তাহে ৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

৩. একটি ডিমের সাদা অংশ ও ৪ টেবিল চামচ টক দই খুব ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এতে ১ টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি মাথার ত্বকসহ পুরো চুলে লাগাতে হবে। ২০ মিনিট পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে অন্তত ১ বার এটা ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

৪. অতিরিক্ত খুশকি চুল পড়াকে তরান্বিত করে। তাই চুলের স্বাস্থ্য ঠিক রাখতে ও খুশকি দূর করতে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। অলিভ অয়েল গরম করে নিয়ে এতে পাতিলেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়াসহ পুরো চুল লাগিয়ে ১ ঘণ্টা পর ভালো করে শ্যাম্পু করে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২ থেকে ৩ বার চুলে অলিভ অয়েল লাগাতে হবে। খুশকি দূর হবে সাথে চুলও হবে কোমল ও ঝলমলে। একই পদ্ধতিতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com