বুধবার, ১০ এপ্রিল ২০২৪, ০৯:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

তিন পার্বত্য জেলায় বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব শুরু

  • আপডেট টাইম : রবিবার, ১২ জানুয়ারী, ২০২০
  • ২১৮ বার পঠিত

রাঙামাটি প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী উপলক্ষে ১১ থেকে ১৫ জানুয়ারি তিন পার্বত্য জেলায় বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব শুরু হয়েছে।

শনিবার (১১ জানুয়ারি) সকালে কাপ্তাই উপজেলার কর্ণফুলি কলেজ মাঠে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের পাঁচ দিনব্যাপী বিভিন্ন ইভেন্টের উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বাংলাদেশ পর্যটন শিল্পের উন্নয়ন ও অ্যাডভেঞ্চার কার্যক্রমে নতুন প্রজন্মকে উদ্বুদ্ধকরণের উদ্দেশ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সহযোগিতায় এই উৎসব আয়োজিত হচ্ছে। স্থানীয় ৩১ জন, দেশের অন্যান্য এলাকার ৫৩ জন এবং ১৬ জন বিদেশি এই অ্যাডভেঞ্চারে অংশ গ্রহণ করবেন। সমাপনী দিনে এভারেস্ট বিজয়ী নিশাত মজুমদারকে বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার সম্মননা প্রদান করা হবে।

অ্যাডভেঞ্চার উৎসবে থাকছে মাউন্টেইন বাইকিং, কায়াকিং, ক্যানিওনিং, কেভ ডিসকভারি, হাইকিং, ট্রেইল রান, রোপ কোর্স, টিম বিল্ডিং, টি ট্রেইল হাইকিং, সেইলিং বোটসহ বিভিন্ন অ্যাডভেঞ্চার।

বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবে তিন পার্বত্য জেলায় আলাদা কর্মসূচিতে যা থাকছে-

১১ জানুয়ারি: বিকাল ৩টায় থেকে ৫টা পর্যন্ত টি ট্রেইল হাইকিং। খাগড়াছড়ি জার্মপ্লাজম সেন্টারে (আলুটিলা সংলগ্ন) বিকাল ৩টায় থেকে ৫টা পর্যন্ত টিম বিল্ডিং। বান্দরবানের রুমা উপজেলার মুনলাই পাড়ার উদেশে যাত্রা সকাল ১১ টায়, পৌঁছানোর সময় ছিল বিকাল ৪ টায়।

১২ জানুয়ারি: রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অবতরণ ঘাটে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত কায়াকিং অনুষ্ঠিত হবে এবং বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত কাপ্তাই উপজেলার কর্ণফুলি কলেজ মাঠে রোপ কোর্স অনুষ্ঠিত হবে। খাগড়াছড়িতে সকাল ৯টা থেকে ১টার মধ্যে জার্মপ্লাজম সেন্টার, আলুটিলা ও হর্টিকালচার পার্কে ক্যানিওর্নি ও কেভ ডিসকভারি অনুষ্ঠিত হবে। বিকাল ২টায় সাজেকের উদ্দেশে যাত্রা। বান্দরবানে সকাল ৯টা থেকে দুপুর ১২টার মধ্যে রুমার মুনলাই পাড়া কায়াকিং ও ক্যানিওনিং অনুষ্ঠিত হবে এবং একই স্থানে বিকালে জিপলাইন ও ট্রি অ্যাকটিভিটি অনুষ্ঠিত হবে।

১৩ জানুয়ারি: রাঙামাটিতে সকাল ৯টায় আসাম বস্তি ব্রিজ থেকে কর্ণফুলি কলেজ মাঠে হাইকিং ও ট্রেইল রান শুরু হবে। দুপুর ২টায় কর্ণফুলি কলেজ মাঠে টিম বিল্ডিং এবং বিকাল ৫টায় কর্ণফুলি কলেজ মাঠে ক্যাম্প ফায়ার। খাগড়াছটিতে সকাল ৯টায় সাজেক (ডাউন হিল) থেকে আলুটিলা মাউন্টেইন বাইকিং, জার্মপ্লাজম সেন্টারে দুপুর ২টায় রোপ কোর্স, বিকাল ৬টায় জার্মপ্লাজম সেন্টারে ক্যাম্প ফায়ার। বান্দরবানে সকাল ৯টায় রুমা খালে হাইকিং, দুপুর ২টায় মুনলাই পাড়ায় টিম বিল্ডিং, সন্ধ্যা ৬টায় মুনলাই পাড়ায় ক্যাম্প ফায়ার।

১৪ জানুয়ারি: রাঙামাটিতে সকাল ৯টায় কর্ণফুলি নদীতে সেইলিং বোট ও নৌ বিহার। খাগড়াছড়িতে মায়ুং কপাল (হাতিমুড়ায়) হাইকিং। সকালে ওয়াই জংশন, সাইরু, নীলাচল পরিদর্শন।

১৫ জানুয়ারি: রাঙামাটি শহর থেকে সকাল ৬টায় ফুরমোন ট্রেকিং এর নিমিত্তে সাপছড়ি উচ্চ বিদ্যালয়ে যাত্রা। সকাল ৮টায় ফুরমোন ট্রেকিং। বিকাল ৪টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সম্মেলন কক্ষে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান। সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, কাপ্তাই লেকে ফানুস উড়নো ও আতশবাজির প্রদর্শনী।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com