মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

করোনার পর এবার বুবোনিক প্লেগ ছড়ানোর আশঙ্কা চীনে

  • আপডেট টাইম : সোমবার, ৬ জুলাই, ২০২০
  • ১৯৬ বার পঠিত

ডেস্ক: চীনে এবার বুবোনিক প্লেগ রোগ ছড়িয়ে পড়ছে। এখনই যথাযথ পদক্ষেপ না করলে এই রোগ মহামারির আকার নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্লেগ দেখা দেয়ায় রোববার সতর্কবার্তা জারি করেছে চীন সরকার।

বিবিসির প্রতিবেদন অনুসারে, শনিবার বায়ান্নুরের একটি হাসপাতালে সন্দেহজনক একটি প্লেগে আক্রান্ত হওয়া ঘটনা সামনে এসেছে। পরে রোববার প্লেগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণে বায়ান্নুর এবং ইনার মঙ্গোলিয়া অটোনমাশ রিজিয়নে লেভেল-থ্রি সতর্কবার্তা জারি করা হয়েছে। ২০২০ সালের শেষ পর্যন্ত এই নির্দেশিকা জারি থাকবে।

চীনের স্বাস্থ্য দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, বুবোনিক প্লেগ একটি ভয়াবহ ব্যাকটেরিয়াঘটিত রোগ। সঠিক সময়ে চিকিৎসা না হলে মাত্র ২৪ ঘণ্টার মধ্যে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তির এতে মৃত্যু পর্যন্ত হতে পারে। বর্তমানে শহরে প্লেগ রোগ মহামারির আকার নেয়ার মতো আশঙ্কা তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে আত্মসুরক্ষায় তৎপর এবং সচেতন থাকতে হবে। পাশাপাশি স্বাস্থ্য বিষয়ে কোনো অস্বাভাবিক ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে তা স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র বা সংশ্লিষ্ট সরকারি অফিসে জানাতে হবে।

ভিন্ন এক প্রতিবেদনে শিনহুয়া জানিয়েছে, পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশে সম্প্রতি দুই বাবোনিক প্লেগ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। আক্রান্তদের মধ্যে একজনের বয়স ২৭ বছর এবং অন্য জনের বয়স ১৭ বছর। তারা সম্পর্কে দুই ভাই। ওই প্রদেশেরই দুটি আলাদা হাসপাতালে তাদের চিকিৎসা চলছে। তাদের সংস্পর্শে আসা আরো ১৪৬ জনকেও চিহ্নিত করে আইসোলেট করা হয়েছে। হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।

জানা গেছে, ওই দুই ভাই মারমোটের মাংস খেয়ে বুবোনিক প্লেগে আক্রান্ত হয়েছেন। সেখান থেকে রোগ ছড়ায়। এ কারণে মারমোটের মাংস না খাওয়ার জন্য় প্রশাসন থেকে বলা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com