সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন তুরস্কের প্রেসিডেন্ট

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
  • ২০১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন ও ইসলামের বিরুদ্ধে ফ্রান্সের বিতর্কিত অবস্থানের কারণে ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপে এরদোয়ান। টেলিভিশনে দেওয়া ভাষণে তুরস্কের রাষ্ট্র প্রধান মুসলমানদের রক্ষায় বিশ্ব নেতাদের এগিয়ে আসার আহ্বান জানান।

কদিন আগে স্কুলশিক্ষক স্যামুয়েল পাতি ক্লাসে শিক্ষার্থীদের সামনে মহানবীর ব্যাঙ্গাত্মক ছবি প্রদর্শন করলে ১৮ বছর বয়সী শিক্ষার্থী তার শিরশ্ছেদ করে। ওই ঘটনার পর প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম আখ্যা দিয়ে বক্তব্য দেন এবং এই কার্টুন প্রদর্শন বন্ধ থেকে বিরত থাকার ঘোষণা দেন। তার এই সিদ্ধান্তে ফুঁসে ওঠে মুসলিম বিশ্ব।

ওই বক্তব্যের পর ম্যাক্রোকে ‘মানসিক স্বাস্থ্য পরীক্ষা’ করার প্রয়োজন বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। এরপরই আঙ্কারা থেকে রাষ্ট্রদূতকে দেশে ফিরে নেয় ফ্রান্স। পরে আঙ্কারায় এরদোয়ান ফরাসি পণ্য বর্জনের ডাক দেন, ‘ফ্রান্সে বলা হচ্ছে, ‘তুর্কি লেবেলযুক্ত পণ্য কিনবেন না’; আমিও একই আহ্বান করছি দেশের জনগণের কাছে। কখনও ফরাসি লেবেলযুক্ত পণ্যের প্রশংসা করবেন না এবং সেগুলো কিনবেন না।

এরই মধ্যে কুয়েত ও কাতারের সুপারমার্কেটে ফরাসি পণ্য বয়কট শুরু হয়ে গেছে। এছাড়া জর্ডান ও অন্য মুসলিম রাষ্ট্রগুলোও এই ঘোষণা দেওয়ার কথা ভাবছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com