শনিবার, ১১ মে ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

১৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের টিফা চুক্তি

  • আপডেট টাইম : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ১৬০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : অস্ট্রেলিয়ার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ (সমঝোতা স্মারক) ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট (টিফা) চুক্তি সই করবে বাংলাদেশ। ১৫ সেপ্টেম্বর এই চুক্তি স্বাক্ষর হবে।

রোববার (১২ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর গুলশানে মোনাশ বিশ্ববিদ্যালয়ের অংশীদার ইউনিভার্সেল কলেজ বাংলাদেশের (ইউসিবি) ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য সব দিক থেকে আমরা এগিয়ে যাচ্ছি। এর আগেও আমরা অস্ট্রেলিয়া গিয়েছি, তার ধারাবাহিকতায় আমরা ১৫ তারিখ চুক্তি সই করছি। বাংলাদেশকে আমরা এগিয়ে নিতে চাই। বঙ্গবন্ধুর স্বপ্নের সেই বাংলাদেশ, যার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমরা সেই বাংলাদেশ চাই।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, আমাদের অনেক বড় স্বপ্ন। আগামীতে বিশ্বের প্রসিদ্ধ পাঁচটি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি শিক্ষাব্যবস্থা চালুর উদ্যোগ রয়েছে সরকারের। এ লক্ষ্যে আমরা বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে যোগাযোগ করেছি।

গত ফেব্রুয়ারিতে টিফার কাঠামোগত খসড়া তৈরি হয়। এই চুক্তির ফলে অস্ট্রেলিয়ার বড় কোম্পানিগুলো বাংলাদেশে সহজে বিনিয়োগ করার সুযোগ পাবে। পাশাপাশি শুল্ক ও কোটামুক্ত সুবিধায় এদেশের তৈরি পোশাক, সিরামিক পণ্য, ওষুধ, চামড়াজাত পণ্যের রপ্তানি বাড়বে দেশটিতে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অস্ট্রেলিয়ান ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি বাড়ানোর আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া দেশটির উদ্যোক্তাদের জন্য পৃথক অর্থনৈতিক অঞ্চল দেওয়ার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি চুক্তির আওতায় অস্ট্রেলিয়ান উন্নত জাতের গাভী ও ষাঁড় আনার প্রস্তাব রয়েছে বাংলাদেশের।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী দীপু মনি ছাড়াও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী, অস্ট্রেলীয় রাষ্ট্রদূতসহ ইউসিবি সংশ্লিষ্টরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com