মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সিলেটে জাতীয় পার্টির বিশুদ্ধ খাবার পানি ও স্যালাইন বিতরণ শিক্ষাবিদ হাসানুজ্জামানের ‘বিদেশে উচ্চশিক্ষা’ বই প্রকাশিত হলো কুমিল্লা সিটি করপোরেশনর কাজ পরিদর্শন করেন মেয়র ডা: তাহসিন বাহার সূচনা ভারতের মসলা নিয়ে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিদের উদ্বেগ গরমে অসুস্থ হয়ে স্কুলশিক্ষকের মৃত্যু তীব্র তাপপ্রবাহের মধ্যেই খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান অযত্নে পড়ে আছে ৬৫০ কোটি টাকার ডেমু ট্রেন, অনিয়ম-দুর্নীতিতে স্বপ্নভঙ্গ দক্ষিণখানে রিকশাচালকদের মাঝে পানি বিতরণ করলেন খন্দকার সাজ্জাদ খালের কচুরিপানা উচ্ছেদে নেমেছেন ডা. প্রান গোপাল দও এমপি। এমপি’র নাম ভাঙ্গীয়ে জুয়েলারি ব্যবসায়ীকে হুমকি

দুই বছর পর বাংলাদেশের রফতানি হবে ৮০ বিলিয়ন মার্কিন ডলার

  • আপডেট টাইম : বুধবার, ১ জুন, ২০২২
  • ১১০ বার পঠিত

আগামী দুই বছর পর বাংলাদেশের রফতানি বেড়ে ৮০ বিলিয়ন মার্কিন ডলার হবে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, এমপি।

তিনি বলেন, এ বছর আমরা ৫১ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার রফতানি হবে বলে আশা করা হচ্ছে।

মঙ্গলবার (৩১ মে) চট্রগ্রামের পলোগ্রাউন্ডে চট্রগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি আয়োজিত মাসব্যাপী ‘২৯তম চট্রগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলার’ উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশের রফতানি দিনদিন বাড়ছে। আমাদের প্রধান রফতানি পণ্য তৈরী পোশাক। বিশেষ উদ্যোগ নেয়ার কারনে আমাদের আরো ৫ থেকে ৬টি পণ্য বছরে এক বিলিয়েনের বেশি রফতানি করবে। দেশের রফতানি বৃদ্ধি করনে ব্যবসায়ীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। সরকার সবধরনের সহযোগিতা প্রদান করে যাচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে একের পর এক শিল্প কলকারখানা গড়ে উঠছে। পণ্য উৎপাদন বাড়ছে। বাংলাদেশ ঘুড়ে দাঁড়িয়েছে। এরইমধ্যে বাংলাদেশ এলডিসি গ্রাজুয়েশন করে উন্নয়নশীল দেশে পরিনত হয়েছে। জাতিসংঘ নির্ধারিত আগামী ২০৩০ সালের একবছর আগেই বাংলাদেশ সফল ভাবে এসডিজি অর্জন করবে এবং ২০৪১ সালে বাংলাদেশ একটি উন্নত দেশে পরিনত হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নের জন্য তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনরাত কাজ করে যাচ্ছেন। এ দশে উন্নয়নে আমাদের সকলকে দায়িত্বশীল হয়ে কাজ করতে হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন একটি শক্ত অর্থনীতির উপর দাঁড়িয়ে আছে। দেশের অর্থনৈতিক উন্নতির জন্য ব্যবসায়ীদের ভুমিকা অনেক বেশি। বাংলাদেশ আজ পাকিস্থান থেকে সকল সূচকে এগিয়ে আছে, এমনটি ভারতের সাথে প্রায় ৭টি সূচকে এগিয়ে আছে। আমাদের সামনে উজ্জল সম্ভাবনা। এ সুযোগকে কাজে লাগাতে হবে। দেশের ব্যবসা-বাণিজ্যের জন্য চট্রগ্রাম খুবই গুরুত্বপূর্ণ স্থান। সকারও চট্রগ্রামকে অধিক গুরুত্ব দেয়। আন্তর্জাতিক বাণিজ্য বৃদ্ধির জন্য ইতোসমধ্যে অনেক অবকাঠামো নির্মাণ করা হয়েছে, এখও কাজ চলছে। বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। যোগাযোগ ব্যবস্তার উন্নতি করা হয়েছে। দেশে বিনিয়োগের সুযোগ ও পরিবেশ সৃষ্টি করা হয়েছে। এখন ব্যবসায়ীদের দায়িত্ব বেড়েগেছে।

উল্লেখ্য, ২৯তম চট্রগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ মাসব্যাপী চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০ টা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। শিক্ষার্থীদের জন্য বিনা টিকেটে মেলায় প্রবেশের সুযোগ থাকবে।

অনুষ্ঠানে চট্রগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট মো. মাহবুবুল আলম এর সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন সংসদ সদস্য এবং চট্রগ্রাম চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সাবেক প্রেসিডেন্ট এম এ লতিফ, চট্রগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভির, চট্রগ্রাম চেম্বারের পরিচালক এবং সিআইটিএফ কমিটির চেয়ারম্যান এ কে এম আকতার হোসেন এবং চেম্বারের সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভির।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com