শনিবার, ১১ মে ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইউক্রেনে অভিযান শুরুর পর প্রথম বিদেশ সফরে পুতিন

  • আপডেট টাইম : বুধবার, ২৯ জুন, ২০২২
  • ১০৭ বার পঠিত

ইউক্রেনে অভিযান শুরুর পর প্রথমবার বিদেশ সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার (২৮ জুন) তাজিকিস্তানের রাজধানী দুশানবে পৌঁছান তিনি।

দুশানবে বিমানবন্দরে পুতিনকে স্বাগত জানান তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাহমান। রাহমন রাশিয়ার ঘনিষ্ঠ একজন মিত্র এবং সাবেক সোভিয়েত রাষ্ট্রের সবচেয়ে দীর্ঘ সময় ধরে থাকা শাসক।

আলোচনা শুরুর আগে পুতিন জানান, নিরাপত্তার বিষয়গুলো তাদের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে। তিনি বলেন, নিরাপত্তার সমস্যাগুলোই আমাদের মনোযোগের বিষয়। আমি সে বিষয়গুলো সম্পর্কে অবহিত করব যেগুলো রাশিয়ার জন্য সবচেয়ে বেশি স্বার্থের এবং সংবেদনশীল।

সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, তাজিকিস্তান থেকে আজারবাইজান, কাজাখস্তান, ইরান ও তুর্কমেনিস্তানের নেতাদের পাশাপাশি কাস্পিয়ান দেশগুলোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে বুধবার (২৯ জুন) তুর্কমেনের রাজধানী আশগাবাতে যাবেন রুশ প্রেসিডেন্ট।

চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে চীন সফরে যান পুতিন, যেটি ছিল তার এ বছরের সবশেষ সফর। যেখানে চীনা চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও রুশ প্রেসিডেন্ট ‘সীমাহীন’ বন্ধুত্ব চুক্তি করেছিলেন।

রাশিয়ার দাবি, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সেনা পাঠানো হয়েছে প্রতিবেশী দেশটির সামরিক সক্ষমতা হ্রাস করা, তাদের পশ্চিমাদের হাতের পুতুল হওয়া থেকে বিরত রাখা এবং পূর্বাঞ্চলে রুশ ভাষাভাষীদের রক্ষা করার জন্য।

তবে ইউক্রেন ও পশ্চিমাদের অভিযোগ, মস্কো যেটিকে বিশেষ সামরিক অভিযান বলছে তা আসলে ভূমি দখল ছাড়া অন্য কিছু নয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com