শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ভারতে রাষ্ট্রপতি নির্বাচন আজ

  • আপডেট টাইম : সোমবার, ১৮ জুলাই, ২০২২
  • ১২০ বার পঠিত

ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ আজ। সারা দেশের সংসদ সদস্য ও বিধায়কদের কলেজিয়ামের ভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। বৃহস্পতিবার (২১ জুলাই) নির্বাচনের ভোটগণনা হবে। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু এবং কংগ্রেস, তৃণমূল, বামসহ বিরোধী দলের প্রার্থী যশবন্ত সিনহার মধ্যে।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে উঠে এসেছে নির্বাচনে ভোটের লড়াইয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থী যশবন্ত সিনহার থেকে অনেকটাই এগিয়ে আছেন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। এনডিএর ৪৮ শতাংশ ভোটসহ বাইরের কিছু দলেন সমর্থন পাচ্ছেন তিনি।

ভারতে এমপি ও বিধায়কদের সম্মিলিত ভোটমূল্য ১০ লাখ ৯৮ হাজার ৭৮২। কয়েকটি আসন খালি থাকায় এবার মোট ভোটমূল্য ১০ লাখ ৮১ হাজার ৯৯১। এমপি ও বিধায়কদের সম্মিলিত ভোটমূল্য প্রায় সমান।

ভারতের লোকসভা ও রাজ্যসভায় নির্বাচিত সদস্য সংখ্যা যথাক্রমে ৫৪৩ ও ২৩৩। তবে এখন রাজ্যসভায় পাঁচটি আসন খালি রয়েছে। ৩০টি বিধানসভার মোট বিধায়কের বর্তমান সংখ্যা ৪ হাজার ১২৩।

১৯৭১ সালের জনগণনার রিপোর্টকে ভিত্তি করে এমপি ও বিধায়কদের ভোটমূল্য নির্ধারিত হয়। ২০২৬ সাল পর্যন্ত ওই জনগণনার ভিত্তিতেই ভোটের মূল্য নির্ধারিত হবে। ভোটমূল্যের হিসাবে শীর্ষে জনবহুল উত্তর প্রদেশ। সেই রাজ্যের একজন বিধায়কের ভোটমূল্য ২০৮। পশ্চিমবঙ্গের প্রত্যেক বিধায়কের ভোটমূল্য ১৫১। ভোটমূল্য সবচেয়ে কম সিকিমের বিধায়কদের, মাত্র ৭।

ভারতের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে লোকসভা ও রাজ্যসভায় নির্বাচিত প্রত্যেক এমপির ভোটমূল্য সমান—৭০৮। বিধায়কদের সম্মিলিত ভোটমূল্য ৫ লাখ ৪৯ হাজার ৪৭৪। এমপিদের সম্মিলিত ভোটমূল্যও সেটাই ধরে নিয়ে ওই সংখ্যাকে মোট এমপি সংখ্যা (৭৭৬) দিয়ে ভাগ করা হয়। ভাগফলকে নিকটবর্তী পূর্ণ সংখ্যায় নিয়ে গেলে প্রত্যেক এমপির ভোটমূল্য দাঁড়ায় ৭০৮। নির্বাচিত এমপি ও বিধায়কদের সমন্বয়ে কলেজিয়াম দ্বারাই নির্বাচিত হবেন নতুন প্রেসিডেন্ট।

উল্লেখ্য, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ আগামী ২৪ জুলাই শেষ হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com