সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইসরাইলের পরমাণু অস্ত্র ধ্বংসের পক্ষে বেশিরভাগ দেশ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ নভেম্বর, ২০২২
  • ১১০ বার পঠিত

ইসরাইলকে অবশ্যই তার পরমাণু অস্ত্র ধ্বংস করে ফেলতে হবে। সেই সঙ্গে তাদের পরমাণু কেন্দ্রগুলো আন্তর্জাতিক আণবিক সংস্থার অধীনে দিয়ে দিতে হবে। জাতিসংঘের সংখ্যাগরিষ্ঠ দেশ এই সিদ্ধান্ত জানিয়েছে।

চলতি সপ্তাহে এক জাতিসংঘ সাধারণ পরিষদে এ সম্পর্কিত প্রস্তাব তোলা হয়। পর ভোটুভুটিতে এ সিদ্ধান্ত জানানো হয়। ওই প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৫২টি দেশ।

প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ইসরাইল, মাইক্রোনেশিয়া ও পালাউ। এছাড়া ২৪টি দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল। এ দেশগুলোর মধ্যে রয়েছে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স, হাঙ্গেরি ও ভারত।

মিশরের পক্ষ থেকে জাতিসংঘে এই প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাব উত্থাপনের সময় এর পক্ষে সমর্থন জানায় ফিলিস্তিনি কর্তৃপক্ষ ছাড়াও ১৯টি দেশ। যে ১৫২টি দেশ ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে তাদের মধ্যে বাংলাদেশও রয়েছে।

ইসরাইলের কাছে ৮০ থেকে ৪০০টি পরমাণু ওয়ারহেড রয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে জানা যায়। তবে পরমাণু অস্ত্র থাকার বিষয়টি তেল আবিব কখনো অস্বীকার বা স্বীকার কিছুই করেনি। পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতেও সই করেনি তারা।

ইসরাইল প্রথম পারমাণবিক অস্ত্র তৈরি করে ১৯৬৬ সালের শেষের দিকে বা ১৯৬৭ সালের প্রথম দিকে। তবে ইসরাইল ইচ্ছাকৃতভাবে এ নিয়ে অস্পষ্টতার নীতি বজায় রেখেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com