বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৫৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদের স্ত্রীর মৃত্যু টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ দল ঘোষণা, কারা সুযোগ পেলেন অত্যাধুনিক অস্ত্র দিয়ে নতুন করে হামলা-গোলাগুলি উত্তপ্ত ভারতের মণিপুর জাপানি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সেনাপ্রধানের কাছে অনুরোধ আনসারকে পেশাদার বাহিনী হিসেবে গড়ে তোলা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা বিকেলে হাসপাতাল থেকে বাসায় নেওয়া হবে খালেদা জিয়াকে ১০০ কোটি টাকা নিয়ে জুলাই শহীদ ফাউন্ডেশনের যাত্রা শুরু নেপাল রাষ্ট্রদূতের কাছে সার্কের খোঁজখবর নিলেন প্রধান উপদেষ্টা দক্ষিণ সিটির সাবেক কাউন্সিলর ফেরদৌস গ্রেপ্তার

২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধীদের চাহিদার তুলনায় বাজেট অপ্রতুল

  • আপডেট টাইম : রবিবার, ৩০ জুন, ২০১৯
  • ২৪১ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: আজ রোববার (৩০ জুন) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ২০১৯-২০ অর্থবছরে প্রতিবন্ধীদের জন্য বরাদ্দকৃত বাজেট সংক্রান্ত সংবাদ সম্মেলনে বিষয়টি তুলে ধরা হয়।২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধীদের চাহিদার তুলনায় বাজেট অপ্রতুল বলে জানিয়েছে ‘জাতীয় প্রতিবন্ধী ফোরাম’ নামক একটি সংগঠন।
বক্তারা বলেন, প্রতিবন্ধীদের জন্য এ বাজেটে বরাদ্দ গতানুগতিক, এছাড়া ভাতা ও সামান্য কিছু সুবিধার মধ্যে সীমাবদ্ধ। এবারের বাজেট বিশ্লেষণ করলে দেখা যায়, অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য ভাতা বরাদ্দে গুরুত্ব দেয়া হয়েছে যা প্রতিবন্ধীদের সামাজিক নিরাপত্তা বেষ্টনী মোট বরাদ্দের ৮৫.৩৩ শতাংশ। ভাতা নির্ভর বাজেট প্রতিবন্ধীদের উৎপাদনমুখী উন্নয়নকে বাধাগ্রস্ত করবে।

তারা আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষাকে গুরুত্ব দিলেও বাজেটে এ বিষয়ে উল্লেখযোগ্য উদ্যোগের অভাব রয়েছে। প্রতিবন্ধী শিশুদের শিক্ষার অন্তর্ভুক্তি ছাড়া তাদের উন্নয়ন কিভাবে সম্ভব আমাদের বোধগম্য নয়। টেকসই উন্নয়ন অভীষ্ট বাস্তবায়নে সকলের জন্য অন্তর্ভুক্তি ও সমতাভিত্তিক গুণগত শিক্ষা নিশ্চিতকরণ এবং শতভাগ বিদ্যালয়ে প্রতিবন্ধী শিশু বান্ধব পরিবেশ নিশ্চিতের কথা বলা হলেও বাজেটে তা স্পষ্ট নয়। বাজেট প্রণয়নের আগে অর্থমন্ত্রী বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির সঙ্গে মতবিনিময় করলেও জানা মতে প্রতিবন্ধী জনগোষ্ঠীর সঙ্গে কোনো আলোচনা করেননি। তাহলে বাজেটে কিভাবে প্রতিবন্ধীদের চাহিদার প্রতিফলন ঘটবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের সভাপতি সাইদুল হক, মহাসচিব ড. সেলিনা আখতার, সিনিয়র সহ-সভাপতি আনজামুল আলম মনির, দিলীপ কুমার ঘোষ প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com