বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

হার্টের রিংয়ের খুচরা মূল্য কমালো ঔষধ প্রশাসন

  • আপডেট টাইম : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ২৮ বার পঠিত

জনসাধারণের কথা বিবেচনা করে আগের চেয়ে হার্টের রিং বা করোনারি স্টেন্টের দাম কমিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। নির্ধারিত দামের বেশি বিক্রি করলে সে প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল ডা. মোহাম্মদ ইউসুফ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ঔষধ প্রশাসন অধিদফতর জানায়, ওষুধ ও কসমেটিকস আইন অনুযায়ী, করোনারি স্টেন্টের দাম পুনর্নির্ধারণ করে কার্ডিয়াক চিকিৎসা দেওয়া সব হাসপাতালকে পাঁচটি নির্দেশনা দেওয়া হয়েছে।

এ নির্দেশনাগুলো হলো- সব হাসপাতালের নোটিস বোর্ডে হার্টের রিংয়ের মূল্য তালিকা প্রদর্শন করতে হবে। রিংয়ের সর্বোচ্চ খুচরা মূল্য প্যাকেজে অন্তর্ভুক্ত না করার ব্যবস্থা করতে হবে। রিংয়ের নাম, সর্বোচ্চ খুচরা মূল্য এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে পৃথক ক্যাশ মেমো দিতে হবে। ব্যবহৃত রিংয়ের প্যাকেট রোগীকে সরবরাহ করতে হবে। রিংয়ের প্যাকেট উৎপাদন তারিখ, মেয়াদ, উৎপাদক দেশ ও মূল্য সংবলিত হতে হবে।

বিজ্ঞপ্তিতে হার্টের রিং আমদানিকারক ২৭টি প্রতিষ্ঠানের ৪০টির অধিক রিংয়ের নাম উল্লেখ করে আলাদাভাবে দাম নির্ধারণ করা হয়েছে। খুচরা দাম সর্বোচ্চ ১ লাখ ৪০ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সর্বনিম্ন দাম ধরা হয়েছে ১৪ হাজার টাকা।

এ প্রসঙ্গে ঔষধ প্রশাসন অধিদফতরের মুখপাত্র মো. নুরুল আলম বলেন, জনসাধারণের সুবিধা বিবেচনা করে রিংয়ের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। প্রতিটি রিংয়ের জন্য দাম নির্ধারণ করা হয়েছে। এ খুচরা মূল্যের চেয়ে কোনো রিংয়ের জন্য কোনো প্রতিষ্ঠান বেশি অর্থ দাবি করলে সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com