রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ড. ইউনূস লাভ করলেন গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড

  • আপডেট টাইম : বুধবার, ১০ জুলাই, ২০১৯
  • ২২৭ বার পঠিত

অনলাইন ডেস্ক, সিটিজেন নিউজ: ক্ষুদ্রঋণ ও সামাজিক ব্যবসার মাধ্যমে বিশ্বব্যাপী নারীর ক্ষমতায়ন ও দারিদ্র্য দূরীকরণে অবদানের জন্য গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড লাভ করেছেন ড. মুহাম্মদ ইউনূস। সম্প্রতি সুইজারল্যান্ডের বাসেলে আয়োজিত এক অনুষ্ঠানে তাকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

বিশ্বের ৬৫টি দেশ থেকে ১ হাজার ২শ’র বেশি ব্যবসায়ী ও সরকারি নেতৃবৃন্দ এ বছরের শীর্ষ সম্মেলনে যোগ দেন। এবারের সম্মেলনের বিষয়বস্তু ছিল- সফলতার সংজ্ঞা পুনঃনির্ধারণে নারী। গত ২৯ বছর ধরে শীর্ষ পর্যায়ের এই ব্যবসায় ও অর্থনৈতিক ফোরাম অনুষ্ঠিত হয়ে আসছে।
গ্লোবাল সামিট অব উইমেন মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিভিত্তিক গ্লোবাল উইমেন রিসার্চ অ্যান্ড এডুকেশন ইনস্টিটিউটের একটি প্রকল্প, যা বিশ্বব্যাপী নারীদের অর্থনৈতিক উন্নয়নে সহায়তা দিয়ে থাকে। পৃথিবীর বিভিন্ন দেশে তৃণমূল থেকে কর্পোরেট নেতৃত্ব পর্যন্ত সব পর্যায়ে গবেষণা ও শ্রেষ্ঠ কার্যক্রমগুলোর তথ্য বিনিময়ের মাধ্যমে নারীদের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে প্রতিষ্ঠানটি।

এবারের সম্মেলনে অন্তর্ভুক্ত কর্মসূচির মধ্যে ছিল- নারীর জন্য অর্থনৈতিক সুযোগ ত্বরান্বিত করতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের অধীনে পরিচালিত বিভিন্ন সফল কর্মসূচির ওপর বিভিন্ন দেশের নারী মন্ত্রীদের নিয়ে একটি সম্মেলন-পূর্ব গোলটেবিল বৈঠক, অর্থনীতিকে প্রভাবিত করে এলাকাভিত্তিক ও বৈশ্বিক এমন বৃহৎ প্রবণতাগুলো নিয়ে আলোচনার উদ্দেশ্যে প্লেনারি সেশন, নারী ও পুরুষ প্রধান নির্বাহীদের নিয়ে আলোচনা ফোরাম এবং বৈশ্বিক পর্যায়ে অর্থনৈতিকভাবে সফল নারী উদ্যোক্তাদের কৌশলগত দিক-নির্দেশনা।

সম্মেলনের বিশিষ্ট বক্তা ও অতিথিদের মধ্যে আরও উপস্থিত ছিলেন এমসিএম হোল্ডিংস এজির চেয়ারপারসন ও চিফ ভিশনারি অফিসার সুং জু কিম, আইবিএম ইউরোপের চেয়ারম্যান মার্টিন জেটার, ক্রেডিট সুইসের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন স্মিড, ব্যাংক অব নিউজিল্যান্ডের পরিচালক মাই চেন, রেকিট বেনকাইজার যুক্তরাজ্যের প্রধান মানব সম্পদ কর্মকর্তা গুরবিন সিং, মুলার-মোহল গ্রুপের প্রেডিডেন্ট ক্যারোলিনা মুলার-মোহল, রেমি-লিংয়ের প্রধান নির্বাহী ইনগা লেগাসোভা, ফ্রান্সের শ্রমমন্ত্রী ম্যুরিয়েল পেনিকড, নামিবিয়ার প্রধানমন্ত্রী সারা কুগোনজেলওয়া, কসোভোর প্রাক্তন প্রেসিডেন্ট মহামান্য আতিফেত জাজাগা প্রমুখ।

২০১৯ সালের সম্মেলনের ৯ জন গ্লোবাল সদস্যের মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব বিজনেস অ্যান্ড প্রফেশনাল উইমেন এবং উইমেনস প্রেসিডেন্টস অর্গানাইজেশন (মার্কিন যুক্তরাষ্ট্র)। এর ৬০টি আন্তর্জাতিক পার্টনারের মধ্যে বিভিন্ন দেশের জাতীয় পর্যায়ের বাণিজ্য ও ব্যবসায়ী সংগঠনগুলো রয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com