শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

‘প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না’

  • আপডেট টাইম : শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪
  • ১ বার পঠিত

সিটিজেন প্রতিবেদকঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হয়ে যাবে এমনটা ভাবার কোনো কারণ নেই।

শনিবার (২১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মিলনায়তনে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘দুঃসময়ের কণ্ঠস্বর: স্বপ্ন ও বাস্তবতা’ শীর্ষক সংলাপে তিনি এই মন্তব্য করেন।

রিজওয়ানা হাসান বলেন, সমাজের প্রতিটি জায়গায় ফ্যাসিবাদের দোসররা রয়েছে। তাই রাতারাতি সব কিছু পরিবর্তন করা সম্ভব নয়। দীর্ঘদিন ধরে দলীয় শাসন ও ফ্যাসিজমের মধ্যে থাকতে থাকতে আমরা অনেক বিষয়কে সাধারণ বা স্বাভাবিক হিসেবে মেনে নিয়েছি।

রিজওয়ানা হাসান আরও বলেন, আমরা এমন একটি সমাজ চাই, যেখানে সময়মতো বিচার পাওয়া যাবে। সমালোচনা অবশ্যই প্রয়োজন। তবে তা যেন গঠনমূলক হয় এবং ফোকাস নষ্ট না হয়। আমাদের স্বপ্নগুলো ধারণ করে সংস্কার প্রক্রিয়া শুরু হয়েছে। তবে সংস্কার প্রস্তাবনা আসা মাত্রই সবকিছু বদলে যাবে এমনটা ভাবার কোনো কারণ নেই।

রিজওয়ানা হাসান আরও উল্লেখ করেন, রাজনৈতিক ঐক্যমতের প্রয়োজন। এ সংস্কার প্রক্রিয়া বড় পরিসরে করতে হবে। যাতে সবাইকে মিলিয়ে কাজ করতে হবে। ক্ষমতার ক্ষেত্রে জবাবদিহিতা না থাকলে স্বপ্ন অধরাই থেকে যাবে।

রিজওয়ানা সতর্ক করে দেন, ফ্যাসিবাদের দোসররা সবখানে রয়েছে। তাই পাল্টা আক্রমণের সম্ভাবনা থেকেই যায়।

সংলাপে রিজওয়ানা হাসান আশাবাদ ব্যক্ত করেন, সমাজের সামনের দিকে এগিয়ে যাওয়ার জন্য একটি সুসংগঠিত ও ন্যায়ভিত্তিক বিচারব্যবস্থার প্রয়োজন। যা সঠিক সময়ে মানুষের সমস্যার সমাধান করতে সক্ষম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com