মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন প্রতিরোধের উপায়

  • আপডেট টাইম : সোমবার, ১৯ আগস্ট, ২০১৯
  • ২৮৫ বার পঠিত

 

অনলাইন ডেস্ক,সিটিজেন নিউজ: ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (Urinary tract infection) বা ইউটিআই-তে (UTI) ভুগেছেন অন্তত একবার সব বয়সের সমস্ত মহিলাই । কিডনি, ইউরেথ্রা, ব্লাডার বা ইউট্রাসে ই-কোলাই থেকে সংক্রমণ ছড়ালেই এই সমস্যা দেখা দেয়।বিশেষজ্ঞের মতে নারী-পুরুষ উভয়েই এই রোগে আক্রান্ত হলেও মেয়েরা এই সমস্যা ভোগেন বেশি। ইউটিআই মানেই জ্বর। পেটে, সারা শরীরে ব্যথা। ইউরিন করার সময় জ্বালাভাব। অনেক সময় ইউরিনের সঙ্গে রক্তও পড়ে। কষ্টের এই সমস্যা থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞ জানিয়েছেন ৬টি প্রাকৃতিক উপায়। দেখুন তো, এতে কতটা উপকার পান আপনি—– .

প্রাকৃতিক উপায়ে কমান ইউরিনারি ট্র্যাক ইনফেকশন (ইউটিআই)

প্রচুর পানি পান করুনঃ ইউটিআই মানেই ব্লাডারের গায়ে আটকে থাকা নাছোড় ই-কোলাই ব্যাকটেরিয়া। যার জেরে জ্বর, পেটে ব্যথা, প্রদাহ, প্রস্রাবে জ্বালার মতো সমস্যা। অন্যতম সমাধান, জলপান। যাঁরা চট করে অ্যান্টি-বায়োটিক খেতে পছন্দ করেন না। প্রচুর জল খেলে ইউরিনের মারফত জীবাণু বেরিয়ে যাবে শরীর থেকে। আপনি আবার চাঙা।

ক্যানবেরিসঃ ক্যানবেরির মধ্যএ থাকা ন্যাচারাল সুগার ই-কোলাই ধ্বংস করে ইউটিআই কমাতে যথেষ্ট সাহায্য করে। এছাড়া, ফলের মধ্যে আপেল, কমলালেবু, পিচ আর সবজির মধ্যে সবুজ বিন ই-কোলাইকে নষ্ট করে রোগ কমায়। একই সঙ্গে লিউকের পরামর্শ, যে সব মহিলাদের বেশি বাইরে ঘুরতে হয় এবং পাবলিক টলেট ব্যবহার করতে হয় তাঁরা সঙ্গে ক্যানবেরি জুস, ক্যানবেরি ক্যাপসুল বা ডি-মান্নোস পাউডার সঙ্গে রাখুন। এগুলো মাঝেমধ্যে খেলেই ইউটিআই হওয়ার সম্ভাবনা কমবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানঃ ইউরিনে সংক্রমণ মানে আপনার রোগ প্রতিরোধ করার ক্ষমতা অনেকটাই কমে গেছে। তাই শরীরকে সুস্থ রাখতে পুষ্টিকর খাবার খান, রোজ শরীরচর্চা করুন, পর্যাপ্ত ঘুমান আর অযথা চিন্তা কমান।

অন্ত্রে সমস্যাঃ যাদের অন্ত্রে সমস্যা তাঁরাও এই অসুখে ভুগতে পারেন। অনেক সময় অতিরিক্ত অ্যান্টিবায়োটিক খেলে অন্ত্রে সমস্যা দেখা দেয়। কারণ, অন্ত্রে তৈরি হওয়া গুড ব্যাকটেরিয়া ওষুধের প্রভাবে মরে যায়। তাই ইউটিআই-এর জন্য অ্যান্টিবায়োটিক নিতে হলে সঙ্গে প্রোবায়োটিক এবং প্রিবায়োটিক ওষুধও নিতে হবে।

শারীরিক সম্পর্কের পর টয়লেটে যানঃ শারীরিক সম্পর্কের পর টয়লেটে গিয়ে ভ্যাজাইনা পরিষ্কার করে নিন। সব সময় পেছন থেকে সামনে ভ্যাজাইনা পরিষ্কার করবেন। এতে জীবাণু ভ্যাজাইনায় প্রবেশ করতে পারবে না। ইউটিআই থেকেও মুক্তি পাবেন আপনি।

বেশিক্ষণ ইউরিন চেপে রাখবেন নাঃ বেশিক্ষণ ইউরিন চেপে থাকা মানেই জমিয়ে রাখা ইউরিনে জীবাণুর জন্ম নেওয়া। তার থেকে অবশ্যম্ভাবী ই-কোলাইয়ের আক্রমণ। তাই বাথরুম পেলেই সঙ্গে সঙ্গে টয়লেটে যান। চেপে থাকবেন না একেবারেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com