মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:৫০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
সিটিজেন নিউজ টুয়েন্টিফোর ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ চলছে। যারা আগ্রহী আমাদের ই-মেইলে সিভি পাঠান
সংবাদ শিরোনাম ::
কুমিল্লার বুড়িচং সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে এক বাংলাদেশি যুবক গুলিবিদ্ধ কুমিল্লা সদর দক্ষিণে জনপ্রিয়তা অপ্রতিদ্বন্দ্বি আবদুল হাই বাবলু তীব্র তাপপ্রবাহে রিকশাচালকদের মাঝে পানি ও স্যালাইন বিতরণ সবুজবাগ থানার পক্ষ থেকে খাবার পানিও স্যালাইন বিতরন কুমিল্লা সদর দক্ষিণ ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল পিরোজপুরে তিন উপজেলায় চেয়ারম্যান পদে জিয়াউল গাজী সহ ১০ প্রার্থীর মনোয়নপত্র দাখিল উত্তরায় ট্রাফিক পুলিশের মাঝে ওরস্যালাইন বিতরণ। পাঁচশত টাকায় স্ত্রীকে বন্ধ, গনধর্ষনের স্বীকার স্ত্রী,স্বামী সহ আটক-৪ বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে মিশা-ডিপজলের জয়জয়কার

চলতি (সেপ্টেম্বর) মাসে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে

  • আপডেট টাইম : সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৩০ বার পঠিত

নিজস্ব প্রতিবেদক,সিটিজেন নিউজ: চলতি (সেপ্টেম্বর) মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু জায়গায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। ভারী মৌসুমী বৃষ্টির কারণে এই বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

সেপ্টেম্বর মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তাতে আরও বলা হয়, এ মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে এক থেকে দুটি মৌসুমী নিম্নচাপ।

দেশের অন্য প্রধান নদীগুলোতে পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হতে পারে বলেও জানানো হয়েছে সেপ্টেম্বরের দীর্ঘমেয়াদি আবহাওয়ার বুলেটিনে।

এ মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ৩ দশমিক ২৫ থেকে ৪ দশমিক ২৫ মিলিমিটার এবং সূর্যের গড় কিরণকাল ৪ দশমিক ৭৫ ঘণ্টা থেকে ৫ দশমিক ৭৫ ঘণ্টা থাকতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক ঝড় সতর্কীকরণ কেন্দ্রে রোববার (১ সেপ্টেম্বর) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়। সভায় আবহাওয়ার প্রাপ্ত উপাত্ত, ঊর্ধ্বাকাশের আবহাওয়ার বিন্যাস, বায়ুমণ্ডলের বিভিন্ন স্তরের বিশ্লেষিত আবহাওয়া মানচিত্র, জলবায়ু মডেল, ক্লাইমেট প্রেডিক্টটিভিলিটি টুল (সিপিটি), অপেক ক্লাইমেট সেন্টার (এপিসিসি), আইআরআই, বিশ্ব আবহাওয়া সংস্থা অনুমোদিত গ্লোবাল প্রডিউসিং সেন্টারসহ (জিপিসিএস) বিভিন্ন দেশ/সংস্থার আবহাওয়া সেন্টারের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানায় আবহাওয়া অফিস।

সেপ্টেম্বরে বৃষ্টিপাতের বিষয়ে এই দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, ঢাকায় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ২৭৮ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার; ময়মনসিংহে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ ৩৫২ মিলিমিটার, হতে পারে ৩১৫ থেকে ৩৮৫ মিলিমিটার; চট্টগ্রামে স্বাভাবিক ৩১৭ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৮৫ মিলিমিটার; সিলেটে স্বাভাবিক ৪০৭ মিলিমিটার, হতে পারে ৩৬৫ থেকে ৪৫০ মিলিমিটার; রাজশাহীতে স্বাভাবিক ৩১৫ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৪৫ মিলিমিটার; রংপুরে স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ৩৭৫ থেকে ৪৬০ মিলিমিটার; খুলনায় স্বাভাবিক ৪১৭ মিলিমিটার, হতে পারে ২৫০ থেকে ৩০৫ মিলিমিটার এবং বরিশালে স্বাভাবিক ৩১৬ মিলিমিটার, হতে পারে ২৮৫ থেকে ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
© All rights reserved  2019 CitizenNews24
Theme Developed BY ThemesBazar.Com